প্রযুক্তি জায়ান্টরা ঘণ্টাচুক্তির কর্মীদের মজুরি কমাবে না

কর্তৃক প্রযুক্তি সারাদিন
0 মন্তব্য 226 ভিউজ

করোনাভাইরাস বাস্তবতায় নিজ নিজ প্রতিষ্ঠানে ঘণ্টা হিসেবে কাজ করা কর্মীদের মজুরি কমানো বা বন্ধ করবে না গুগল, টুইটার, ফেইসবুক, অ্যামাজন ও অ্যাপল। এরই মধ্যে কর্মীদের বাসা থেকে কাজ করার পরামর্শ দিয়েছে একাধিক প্রযুক্তি প্রতিষ্ঠান। কিন্তু এতে সমস্যায় পড়ে গিয়েছিলেন প্রতিষ্ঠানগুলোতে ঘণ্টা হিসেবে কর্মরত কর্মীরা। কারণ এ কর্মীরা নিজেদের কাজগুলো দূর থেকে করতে পারছিলেন না। এবার তাদের ব্যাপারেও সিদ্ধান্ত নিলো প্রতিষ্ঠানগুলো।

গত সপ্তাহের মাঝামাঝি সময়ে কর্মীদেরকে বাসা থেকে কাজ করার পরামর্শ দেয় টুইটার, স্কয়ার, গুগলসহ একাধিক প্রযুক্তি প্রতিষ্ঠান। সপ্তাহ শেষে এসে ওই দলে শামিল হয় সফটওয়্যার জায়ান্ট মাইক্রোসফট-ও। বৃহস্পতিবারে প্রতিষ্ঠানটি নিজ কর্মীদেরকে বাসা থেকে কাজ করার আহবান জানায়।

কিন্তু এ ধরনের সিদ্ধান্তে বিপাকে পড়ে যাচ্ছিলেন প্রতিষ্ঠানগুলোর ক্যাফেটেরিয়া, শাটল বাস ও অন্যান্য সেবায় কর্মরত কর্মীরা। ঘণ্টা হিসেবে কাজ করা এ কর্মীদের কাজের ধরনগুলোই এমন যে, তা দূর থেকে করা সম্ভব নয়। এক ব্লগ পোস্টে মাইক্রোসফট প্রেসিডেন্ট ব্র্যাড স্মিথ বলেন, “আমরা বুঝতে পারছি, একজন ঘণ্টা হিসেবে কাজ করা কর্মীর জন্য কাজ হারানো কতোটা কষ্টকর।

ফলে, আমরা সিদ্ধান্ত নিয়েছি যে মাইক্রোসফট এ ধরনের কর্মীদেরকে ঘণ্টা হিসেবে মজুরি দেওয়া কমাবে না, সেবা নেওয়ার পরিমাণ কমে যাওয়া সময়টুকুতেও তারা সাধারণ সময়ে যা পান, তা-ই পাবেন।” অন্যান্য প্রতিষ্ঠানও পরবর্তীতে একই ধরনের ঘোষণা দিয়েছে বলে উল্লেখ করেছে সিনেট।

0 মন্তব্য
0

তুমিও পছন্দ করতে পার

মতামত দিন