নতুন পাঁচ ফিচার অ্যান্ড্রয়েড ১১ ডেভেলপার সংস্করণের

কর্তৃক প্রযুক্তি সারাদিন
0 মন্তব্য 449 ভিউজ

বৈশ্বিক সার্চ জায়ান্ট গুগল অ্যান্ড্রয়েড ১১ অপারেটিং সিস্টেমের ডেভেলপার প্রিভিউ ৩ উন্মোচন করেছে। প্রাথমিকভাবে পিক্সেল সিরিজের বিভিন্ন ফোনে এ সংস্করণ পৌঁছেছে। এরই মধ্যে প্রযুক্তি বিশ্বে অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেমের সর্বশেষ এ সংস্করণের বিভিন্ন ফিচার নিয়ে লেখালেখি শুরু হয়েছে। চলতি বছরের শেষ দিকে নতুন অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেমের স্টেবল সংস্করণে ফিচারগুলো যুক্ত হতে পারে।

রিসেন্ট অ্যাপে বড় প্রিভিউ: এক্সডিএ ডেভেলপার ওয়েবসাইটের প্রতিবেদনে বলা হয়েছে, অ্যান্ড্রয়েড ১১ অপারেটিং সিস্টেমের ডেভেলপার প্রিভিউ ৩ আপডেটে রিসেন্ট অ্যাপে আগের থেকে বড় প্রিভিউ থাকবে। সেখানে স্ক্রিনশট ও শেয়ার বাটন যোগ হয়েছে।

নতুন স্ক্রিনশট পপ-আপ:

স্ক্রিনশট নিলে যে পপ-আপ দেখা যায়, সেখানে পরিবর্তন এনেছে গুগল। নতুন এ পপ-আপ অ্যাপলের আইওএস ডিজাইন থেকে অনুপ্রাণিত হয়ে আনা হয়েছে বলে মনে করা হচ্ছে। স্ক্রিনশট নেয়ার পর ডিসপ্লের নিচে ছোট পপ-আপ দেখা যাবে। সেখানে শেয়ার ও এডিট অপশন থাকবে।

উন্নত অ্যাপ পারমিশন:

ন্ড্রয়েডের শেষ কয়েকটি সংস্করণে অ্যাপ পারমিশন আরো উন্নত করেছে গুগল। অ্যান্ড্রয়েড ১১-তে ব্যবহারকারী কয়েক মাস কোনো অ্যাপ ব্যবহার না করলে অ্যাপ পারমিশন নিজে থেকেই ফিরিয়ে নেয়া হবে। এর ফলে ডিভাইস বিভিন্ন অসুরক্ষিত অ্যাপ থেকে রক্ষা পাবে।

ইথারনেট টেথারিং:

অ্যান্ড্রয়েড ১১ ডেভেলপার প্রিভিউ ৩-এ হটস্পট ও টেথারিং মেনুতে নতুন ইথারনেট টেথারিং অপশন যোগ হয়েছে। ইউএসবি-ইথারনেট কানেক্টর থেকে স্মার্টফোনের ইন্টারনেট কানেকশন কম্পিউটার ও রাউটারের মতো ডিভাইসে ব্যবহার করা যাবে।

স্থায়ী নোটিফিকেশন সরানো:

অ্যান্ড্রয়েডে এতদিন কিছু অ্যাপের নোটিফিকেশন কিছুতেই সরানো যেত না। আসন্ন অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেমের ডেভেলপার সংস্করণে নতুন স্থায়ীভাবে নোটিফিকেশন সরানোর সুবিধা যুক্ত করা হয়েছে।

0 মন্তব্য
0

তুমিও পছন্দ করতে পার

মতামত দিন