নকল বা অবৈধ মোবাইল ফোন শনাক্ত করতে প্রযুক্তি আসছে

কর্তৃক প্রযুক্তি সারাদিন
0 মন্তব্য 377 ভিউজ

নকল বা অবৈধ মোবাইল ফোন শনাক্ত করতে ইন্টারন্যাশনাল মোবাইল ইকুইপমেন্ট আইডেন্টিটি-আইএমইআই ডাটাবেজ তৈরি করা হয়েছে। এইবার ন্যাশনাল ইকুইপমেন্ট আইডেন্টিটি রেজিস্টার বা এনইআইআর নামের প্রযুক্তিটির মাধ্যমে যে হ্যান্ডসেটটি আপনি কিনতে যাচ্ছেন সেটি আসল কিংবা বৈধ পথে আমদানি অথবা দেশে সংযোজন হয়েছে কিনা-তা জানা যাবে এ প্রযুক্তির মাধ্যমে।

বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশনের (বিটিআরসি) অনুমোদিত পদ্ধতিতে আমদানির বিষয়টি যাচাই করার ন্যাশনাল ইকুইপমেন্ট আইডেন্টিটি রেজিস্টার বা এনইআইআর নামের প্রযুক্তি বসছে মার্চে। গ্রাহক চাইলে যাচাই করে হ্যান্ডসেটটি কিনতে পারবেন। এতে প্রতারিত হওয়ার ঝুঁকিতে আর কেউ থাকবেন না। হ্যান্ডসেট ব্যবসায়ীদের দীর্ঘদিনের দাবির পরিপ্রেক্ষিতে বিটিআরসি এ প্রযুক্তি গ্রহণ করতে যাচ্ছে বলে জানা গেছে।

বিটিআরসির সংশ্লিষ্ট কর্মকর্তারা জানিয়েছেন, নতুন এই প্রযুক্তি চালুর ফলে দেশে গড়ে উঠা মোবাইল উদ্যোক্তারাও উপকৃত হবেন। সরকারের অনুমোদন পেলে মার্চের মধ্যে এ প্রযুক্তি ও প্রয়ােজনীয় সরঞ্জাম সংগ্রহের কাজ শেষে এনইআইআর স্থাপনের কাজ শেষ করতে পারবেন। ইতিমধ্যে বিটিআরসি আইএমইআই ডেটাবেজ স্থাপন করেছে। এনইআইআর স্থাপনের কাজ শেষ হলে তখন অবৈধ পথে আমদানি করা বা আমদানি করা নকল সেট ধরা সহজ হবে।

0 মন্তব্য
0

তুমিও পছন্দ করতে পার

মতামত দিন