টিকটকের মালিক হচ্ছে ওরাকল শেষ মুহূর্তে

কর্তৃক প্রযুক্তি সারাদিন
0 মন্তব্য 294 ভিউজ

চীনা মালিকানাধীন জনপ্রিয় ভিডিও শেয়ারিং অ্যাপ টিকটটের যুক্তরাষ্ট্র ও পশ্চিমের কয়েকটি দেশের ব্যবসায়িক অংশ বিক্রি নিয়ে তোড়জোড় চলছে। এরই মধ্যে মাইক্রোসফট ও ওরাকলের মতো মার্কিন সফটওয়্যার জায়ান্ট এটি কেনার ব্যাপারে আলাপ আলোচনা শুরু করেছে।

তবে গতকাল রোববার মাইক্রোসফট জানিয়েছে, শেষ মুহূর্তে এসে মাইক্রোসফটের প্রস্তাব প্রত্যাখ্যান করেছে টিকটক। ফলে ওরাকলের জন্য পথ খুলে গেল বলেই মনে করা হচ্ছে। কিছু সূত্র বলছে, ওরাকলই চূড়ান্ত ক্রেতা হিসেবে নির্বাচিত হয়েছে।

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প টিকটকের যুক্তরাষ্ট্র অংশের ব্যবসা কোনো মার্কিন প্রতিষ্ঠানের কাছে বিক্রির জন্য ১৫ সেপ্টেম্বর পর্যন্ত সময় দিয়েছেন। এরপর তিনি যুক্তরাষ্ট্রে অ্যাপটি বন্ধ করে দেবেন বলে হুমকি দিয়েছেন।

ট্রাম্প প্রশাসনের অভিযোগ, টিকটক এবং অন্যান্য চীনা অ্যাপ যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তার জন্য হুমকি। এ কারণে এটির নিয়ন্ত্রণ কোনো মার্কিন প্রতিষ্ঠানে হাতে ছেড়ে দেয়ার ডেডলাইন দিয়েছেন তিনি। চীনা প্রযুক্তি কোম্পানি বাইটড্যান্সের মালিকানাধীন টিকটক কিনে নেয়ার জন্য প্রথমেই আগ্রহ দেখায় মাইক্রোসফট। এরপর এগিয়ে আসে ওরাকল।

ওয়াল স্ট্রিট জার্নাল এবং রয়টার্সের প্রতিবেদনে বলা হয়েছে, ডাটাবেজ প্রযুক্তি ও ক্লাউড কম্পিউটিং ব্যবসার প্রতিষ্ঠান ওরাকল টিকটক কেনার দৌড়ে এরই মধ্যে জিতে গেছে। তারা এই বেচাকেনার আলাপের সঙ্গে সংশ্লিষ্ট একটি সূত্রের বরাত দিয়ে এ তথ্য জানিয়েছে।

এর আগে এক প্রতিবেদনে দাবি করা হয়, বিনিয়োগ প্রতিষ্ঠান জেনারেল আটলান্টিক এবং সেকুইয়া ক্যাপিটালের সঙ্গে মিলে টিকটকের যুক্তরাষ্ট্র, কানাডা, অস্ট্রেলিয়া এবং নিউজিল্যান্ড অংশের ব্যবসা কিনে নেয়ার জন্য ওরাকল উঠেপড়ে লেগেছে। তবে টিকটকের একজন মুখপাত্রের কাছে বিবিসির পক্ষ থেকে এ ব্যাপারে জানতে চাইলে তিনি কোনো মন্তব্য করতে রাজি হননি।

0 মন্তব্য
0

তুমিও পছন্দ করতে পার

মতামত দিন