জাপান মঙ্গলে ৮কে ক্যামেরা পাঠাবে

কর্তৃক প্রযুক্তি সারাদিন
0 মন্তব্য 246 ভিউজ

আসন্ন ‘মার্শিয়ান মুন এক্সপ্লোরেশন’ (এমএমএক্স) মিশনে ৮কে ক্যামেরা পাঠাবে জাপান। এমএমএক্স মিশনে ছবি তোলার পাশাপাশি মঙ্গলের চাঁদ ফোবোস থেকে পৃষ্ঠ উপাদান সংগ্রহের কথা রয়েছে। ২০২৪ অর্থবছর নাগাদ শুরু হবে এই অভিযান।

বিজ্ঞানীরা আশা করছেন, এভাবে মঙ্গলের অতীত ও বর্তমান সম্পর্কে ধারণা পাওয়া যাবে। আর সে লক্ষ্যেই মঙ্গল এবং মঙ্গলের চাঁদ ‘ফোবোস’ ও ‘ডেইমোস’ এর ছবি তোলার জন্য ৪কে এবং ৮কে ক্যামেরা তৈরি করছে দেশটির মহাকাশ গবেষণা সংস্থাটি। এই কাজে সংস্থাটির সঙ্গে রয়েছে দেশটির রাষ্ট্রীয় সম্প্রচার প্রতিষ্ঠান ‘এনইচকে’।

পরিকল্পনা অনুযায়ী, মিশনে প্রতিনিয়তই ছবি তোলা হবে। “মসৃণ ছবি তৈরির” লক্ষ্যে ওই ছবির আংশিক সরাসরি পৃথিবীতে সম্প্রচার করা হলেও আসল ছবি সংরক্ষণ করে রাখা হবে এক ‘রিটার্ন ক্যাপসুলে’। পরবর্তীতে ওই ক্যাপসুলটি পৃথিবীতে ফিরে আসবে।

জাপান অ্যারোস্পেস এক্সপ্লোরেশন এজেন্সি বলছে, ক্যামেরার মাধ্যমে মহাকাশযানের গতিবিধিও পর্যবেক্ষণ করার সুবিধা মিলবে। মিশন সফল ধরে নিয়ে, এমএমএক্স মঙ্গল থেকে পৃথিবীতে সংগৃহীত বালি ফেরত দেবে, যা এই গ্রহের অনুসন্ধানের জন্য একটি মাইলফলক মিশন। এর সাথে ক্রমবর্ধমান সংখ্যক নমুনা-প্রত্যাবর্তন মহাকাশ মিশন- আগামী মাসের জন্য বেন্নু গ্রহাণু টাচডাউন সংগ্রহের পরিকল্পনা করা হয়েছে।

নাসা সম্প্রতি ঘোষণা করেছে যে তারা চায় যে বেসরকারি কোম্পানিগুলো চাঁদের পাথর এবং ধুলো সংগ্রহ করুক।

0 মন্তব্য
0

তুমিও পছন্দ করতে পার

মতামত দিন