জনপ্রিয়তা বাড়ছে ই-বুকের

কর্তৃক প্রযুক্তি সারাদিন
0 মন্তব্য 447 ভিউজ

প্রযুক্তির এ যুগে একসঙ্গে শত বই থাকতে পারে আপনার হাতের মুঠোয়। সুবিধাজনক হওয়ায় ই-বুকের জনপ্রিয়তা ক্রমেই বাড়ছে তরুণ প্রজন্মের মধ্যে। তবে প্রকাশক ও লেখকরা বলছেন, পড়ার আগ্রহ বাড়াতে কাগজে ছাপা বইয়ের বিকল্প নেই।

নতুন বইয়ের কাগজের সুগন্ধ আর থরে থরে বই সাজানো থাকবে এটাই স্বাভাবিক। তবে এর বিকল্পও রয়েছে। তথ্যপ্রযুক্তির এই যুগে কাগজে মুদ্রিত বইয়ের পাশাপাশি ডিজিটাল মাধ্যমেও প্রকাশিত ই-বইয়ের চাহিদাও রয়েছে বেশ। তথ্যপ্রযুক্তির উৎকর্ষতার সাথে মানুষের মধ্যে এর ধারণা দ্রুত সম্প্রসারিত হচ্ছে।

ডিজিটাল মাধ্যমে মুদ্রিত এসব বইয়ের প্রতি আকর্ষণ থাকলেও ভিন্নমতও রয়েছে তরুণ প্রজন্মের মাঝে। মোবাইলের সঠিক ব্যবহারের মাধ্যমে ছেলে মেয়েদের গড়ে তোলার ক্ষেত্রে এটিকে একটি মাধ্যমে হিসেবে দেখছেন অভিভাবকরা। তথ্যপ্রযুক্তি আইন থাকায় নকল বা পাইরেসির কোনো সুযোগ নেই বলে জানান প্রকাশকরা।

তবে তথ্যপ্রযুক্তিকে যেমনি এড়িয়ে যাওয়া যায় না তেমনি কাগজে মুদ্রিত বইয়ের বিকল্প নেই বলে মনে করছেন লেখক ও প্রকাশকরা। অনন্যা প্রকাশনের প্রকাশক মো. মনিরুল হক বলেন, সফট কপির জন্য ত্রিপাক্ষিক চুক্তির দরকার হয়। কথা প্রকাশের প্রকাশক জাসিম উদ্দিন বলেন, দেশে পাইরেটেডের আইনটা অতটা জোরালো না। এ আইনকে জোরালো করতে হবে।অসাধু ব্যবসায়ীদের ক্ষেত্রে পাইরেসির শঙ্কা অমূলক নয় বলে মনে করেন তারা।

0 মন্তব্য
0

তুমিও পছন্দ করতে পার

মতামত দিন