চলুন জেনে আসি-যে ১০ এক্সটেনশন ব্রাউজিংয়ে নতুন অভিজ্ঞতা দেবে

কর্তৃক প্রযুক্তি সারাদিন
0 মন্তব্য 325 ভিউজ

ইন্টারনেট ব্রাউজারের তালিকায় বর্তমানে শীর্ষস্থানে রয়েছে টেক জায়ান্ট গুগলের তৈরি ওয়েব ব্রাউজার গুগল ক্রোম। আমরা অধিকাংশই ব্রাউজিং এর ক্ষেত্রে এই গুগল ক্রোমকেই ব্যবহার করি। আমাদের ব্রাউজিং এক্সপেরিয়েন্সে আরো সুবিধা ও নতুনত্ব যোগ করতে গুগল ক্রোম স্টোর থেকে নানারকম এক্সটেনশন ব্যবহার করে থাকি। আজ আমরা জানব ১০টি দারুণ গুগল ক্রোম এক্সটেনশন সম্পর্কে, যেগুলো সম্পর্কে আমরা হয়ত জানি না, অথচ সেগুলো আমাদের জন্য হতে পারে দারুণ উপকারী ।

প্রিন্ট লিমিটেটর (Print Limitator)

আপনি যখন গুগল ক্রোম ব্যবহার করে কোনো ওয়েব পেজ প্রিন্ট করতে চান, তখন হয়ত অনেক ওয়েবসাইট এর নানাবিধ কোডস, সাইডবারস এর কারণে প্রিন্ট মডিউলটি বিশ্রী দেখায়! আর এই সমস্যার সমাধানের জন্য আপনি ব্যবহার করতে পারেন Print Limitator নামক এই গুগল ক্রোম এক্সটেনশনটি। এই এক্সটেনশনটি ব্যবহার করার ক্ষেত্রে, প্রিন্ট করার আগে কেবল যেসব জিনিস আপনি চান না তার ওপর মাউস নিয়ে গিয়ে ক্লিক করলেই প্রিন্ট ভার্সন থেকে সেগুলো গায়েব হয়ে যাবে। ওয়েবপেজের অতিরিক্ত সাইডবার, বিজ্ঞাপন, শেয়ার আইকনসহ অবাঞ্ছিত যতসব বাদ দিয়ে ওয়েবপেজ প্রিন্ট করার জন্য Print Limitator এক্সটেনশনটি ব্যবহার শুরু করতে পারেন এখনই!

রিস্ক্রোলার (Rescroller)

মূলত ব্রাউজারের পাশে যে স্ক্রল বারটি থাকে সেটিকে কাস্টমাইজড করার এক্সটেনশন হল এই Rescroller। এটি ব্যবহার করে স্ক্রলবারের সাইজ কম বেশি করা যাবে, স্ক্রলবারের রং পরিবর্তন করা যাবে। ছোটো ডিসপ্লে এর ক্ষেত্রে এই এক্সটেনশনটি ব্যবহার করে স্ক্রলবার এর সাইজ বড়ো করা যাবে, এতে করে ছোটো মনিটরে ব্রাউজার ব্যবহার সুবিধা হবে। এছাড়াও স্ক্রলবারের রং বদলিয়ে, স্ক্রলবারকে আকর্ষণীয় করার কাজটি করা যাবে। আবার আপনার ইচ্ছামতো সাইটের জন্য আপনি কাস্টম স্ক্রলারটি ডিসেবল করেও রাখতে পারবেন, সাইটগুলোকে ব্ল্যাক লিস্টে দিয়ে। 4কে ডিসপ্লে এর জন্য এই এক্সটেনশনটি ব্যবহার করে, স্ক্রলবারকে আরো কনট্রাস্টফুল করা যাবে। তাছাড়াও স্ক্রলবার ব্যাকগ্রাউন্ড কালার, স্টাইল, স্ক্রলবার বাটন, রাউন্ডেড কর্নার এসব কাস্টমাইজড করা যাবে।

ফ্রন্টফেস নিনজা (Fontface Ninja)

এই এক্সটেনশনটির মাধ্যমে ওয়েবসাইটে কী কী ভিন্ন ফন্ট ব্যবহার করা হয়েছে তা সম্পর্কে জানা যাবে। মাউস পয়েন্টারটিকে কেবল ওয়েবসাইট এর যেকোনো টেক্সট এর ওপর নিয়ে গেলে কোন ফন্ট ব্যবহার করা হয়েছে তা দেখাবে। আর শুধু তাই নয়, ফন্টটি ডাউনলোডেবল না পেইড সেটিও দেখাবে। সাথে ডাউনলোড বা ফন্টের ওয়েবসাইটের লিংকও থাকবে। যারা মূলত ওয়েব ডিজাইনার তারা অবশ্যই এই এক্সটেনশনটি ব্যবহার করতে পারেন। ব্রাউজারের ওপরে থাকা এই এক্সটেনশন এর বাটনে একবার ক্লিক করলেই এটি একটিভেটেড হয়ে যাবে।

ওলফার্ম আলফা (Wolfram Alfa)

এটি একটি দারুণ এক্সটেনশন এর পাশাপাশি, Wolfram Alfa একটি জনপ্রিয় ওয়েব সার্ভিস। এটি একটি ওয়েব ভিত্তিক ‘নলেজ ইঞ্জিন’ নামেও পরিচিত। এখানে গণিত সমাধান, ফিজিক্স, কেমিস্ট্রি, এস্ট্রোনমি, ওয়েব কম্পিউটারসহ অর্ধশতাধিক নানা বিষয়াবলীর ওপর বিস্তৃত তথ্য বিদ্যমান রয়েছে। Wolfram Alfa-এর ওয়েবসাইট ভিজিট করার মাধ্যমে ব্যাপারটি বুঝতে পারবেন। যাই হোক, Wolfarm Alfa-এর গুগল ক্রোম এক্সটেনশনটটি আপনার ছোটোখাট বিভিন্ন বিষয়ে তথ্যের জন্য দারুণভাবে সাহায্য করবে। কেবল ব্রাউজারে এই এক্সটেনশনটির আইকনে ক্লিক করবেন, তারপর যে বিষয় সম্পর্কে জানতে চাচ্ছেন, তা লিখে সার্চ করবেন, সে বিষয়ে বহু তথ্যলব্ধ জ্ঞান আপনার সামনে নিয়ে আসবে Wolfram Alfa। যেমন : আপনি লিখুন Orange Nutrition তাহলে কমলালেবু এর ভেতর থাকা সব পুষ্টিগুণ এটি তুলে ধরবে।

নিউ ট্যাব ড্রাফট (New Tab Draft)

এটি অনেক সাধারণ, তবে খুবই উপকারী একটি ক্রোম এক্সটেনশন। এর ফলে যেকোনো নতুন ট্যাব ওপেন করলে সেটি একটি সাধারণ নোটপ্যাডে পরিণত হবে। এতে করে ব্রাউজারের সেই নতুন ট্যাবে আপনি প্রয়োজনীয় কিছু টেক্সট লিখতে পারবেন। যেকোনো টেক্সট সহজেই এখান থেকে কম্পিউটারে txt ফরম্যাটে (ctrl+s) সেইভও করা যাবে। আবার ছোটোখাটো ম্যাথ, যেমন :৫+৫,৬/৩ এসব লিখলে ইনস্ট্যান্টলি এর উত্তরও পাওয়া যাবে।

পাসওয়ার্ড অ্যালার্ট (Password Alert)

এটি গুগলের তৈরি একটি সিকিউরিটি এক্সটেনশন। আপনি যদি আপনার গুগল একাউন্টে ব্যবহূত পাসওয়ার্ড ব্যবহার করে অন্য কোনো জায়গায় সাইনআপ বা রেজিস্টার করতে যান, তবে এই এক্সটেনশন আপনাকে নোটিফাই করে দেবে এই পাসওয়ার্ড আপনার গুগল একাউন্টে ব্যবহার করা হয়েছে। তবে এটি কেবল আপনাকে সতর্ক করবে। আপনি যদি চান তবে Password Alert এক্সটেনশনকে ইগনোরও করতে পারেন।

শো পাসওয়ার্ড (Show Password)

এটিও একটি পাসওয়ার্ড সম্পর্কিত এক্সটেনশন। অনেক ওয়েবসাইট রয়েছে, যেগুলোতে পাসওয়ার্ড লিখলে সরাসরি পাসওয়ার্ডটিকে দেখায় না, রাউন্ট ডট বা স্টার দিয়ে হাইড করে রাখে। সেই সব সাইটের জন্য স্পেশালি এই Show Password এক্সটেনশন ব্যবহার করতে পারেন। অনেক সময় আপনার যদি মনে হয় পাসওয়ার্ড ভুল টাইপ করেছেন, তবে নতুন করে আবার না লিখে, সিম্পলি পাসওয়ার্ডটিকে এই এক্সটেনশনের মাধ্যমে দেখে নিয়ে ঠিক করে ফেলুন।

হোয়াটরানস (WhatRuns)

ওয়েব ডেভেলপারদের জন্য এই এক্সটেনশন খুবই কাজের। যেকোনো ওয়েবসাইটে প্রবেশ করে এই এক্সটেনশনের আইকনে ক্লিক করার সঙ্গে সঙ্গে এটি দেখিয়ে দেবে সেই ওয়েবসাইটের ভেতরে কী কী টেকনোলজি ব্যবহার করা হয়েছে। যেমন :থিম, কনটেন্ট ম্যানেজমেন্ট সিস্টেম, প্রোগ্রামিং ল্যাংগুয়েজ, উইজার্ড, ফ্রেমওয়ার্ক ইত্যাদি। অ্যাডভার্টাইজিং, এফিলিয়েটের জন্য কোন কোন সার্ভিস ব্যবহার করা হচ্ছে, সেগুলোও দেখাবে।

ক্লিপবোর্ড হিস্ট্রি (Clipboard History)

আপনি কী কী টেক্সট বিগত কয়েক দিনে কপি করেছিলেন, সেসবের হিস্টোরি সেইভ থাকবে এই এক্সটেনশনে। আপনি এতে মাস, সপ্তাহ, ঘণ্টা ইত্যাদি হিসেবে ট্র্যাকিং সেট করে দিতে পারবেন। তো আপনার যদি একসঙ্গে একাধিক টেক্সট কপি করার দরকার পড়ে, সেক্ষেত্রেও এই এক্সটেনশনকে কাজে নিতে পারবেন। এসব তথ্য গুগল একাউন্ট ব্যবহার করে ক্লাউডেও সেইভ করে রাখা যাবে।

ভিজুয়ালপিং (VisualPing)

এটি একটি ওয়েবসাইট মনিটরিংভিত্তিক এক্সটেনশন। আপনি যেকোনো ওয়েবসাইটের একটি নির্দিষ্ট অংশকে ক্রপ করে সেট করে রাখলেন, তারপর থেকে সেই জায়গায় যত পরিবর্তন লক্ষ্যণীয় হবে, এই এক্সটেনশন ইমেইলের মাধ্যমে সেটি নোটিফাই করবে।

0 মন্তব্য
0

তুমিও পছন্দ করতে পার

মতামত দিন