কোন ধরণের কি-বোর্ড ব্যবহার করবেন ম্যাকানিক্যাল নাকি মেম্ব্রেনাল?

কর্তৃক প্রযুক্তি সারাদিন
0 মন্তব্য 419 ভিউজ

কম্পিউটারের ডেস্কের পর মনিটরের সামনে বেশ লম্বা যে জিনিস দেখা যায় তাকে কি-বোর্ড বলা হয়। আর এই কি-বোর্ড আমাদের গেমিং এক্সপেরিয়েন্স ও টাইপিং এর ওপর প্রচুর প্রভাব ফেলে। অনেকেই মনে করেন যে কি-বোর্ড যেকোন একটা হলেই হলো। কিন্তু বিষয়টা এমন নয়। আপনি কেমন কি-বোর্ড ব্যবহার করছেন তার উপর আপনার অনেক কিছুই নির্ভর করে।

যদি আপনার বাজেট বেশ ভাল থাকে অর্থাৎ ৩ হাজারের উপরে থাকে তাহলে একটা ম্যাকানিক্যাল কি-বোর্ড আপনি চাইলেই কিনতে পারেন। আর এর কম হলে সাধারণ একটা মেম্ব্রেনাল কি-বোর্ড কিনতে পারেন। কিন্তু যেখানে একটা মেম্ব্রেনাল কি-বোর্ডের দাম ৫০০ টাকার আশেপাশে সেখানে এই ম্যাকানিক্যাল কি-বোর্ডের দাম ৩ হাজারেরও বেশি কেন? তবে চলুন জেনে নেই ম্যাকানিক্যাল কি-বোর্ডে এমন কী জিনিস আছে যা এর মূল্য অনেক বাড়িয়ে দেয়।

পার্থক্যটা হলো শুধু সুইচ সক্রিয় হওয়ার পদ্দতিতে। মেম্ব্রেনাল কি-বোর্ডে সুইচ সক্রিয় করতে একটা ‘কি’ পুরো চেপে দিতে হয় কিন্তু ম্যাকানিক্যাল কি-বোর্ডে এটা করতে হয় না। তাই সেখানে চাপ খুব কম লাগে আর তাই টাইপিং ও গেমিং করা বেশ আড়ামদায়ক হয়। তাই বাজেট যদি একটু ভাল থাকে তাহলে একতা ম্যাকানিক্যাল কি-বোর্ড কিনে ফেলতে পারেন।

0 মন্তব্য
0

তুমিও পছন্দ করতে পার

মতামত দিন