কোনটা বেশি ভাল এসএসডি নাকি এইচডিডি

কর্তৃক প্রযুক্তি সারাদিন
0 মন্তব্য 506 ভিউজ

টেকনোলজি দিন দিন মানুষের হাতের মুঠোয় চলে আসছে। ডিভাইসগুলো যত ছোট হচ্ছে তাদের গতি তত বেশি হচ্ছে। আজকে সেরকম একটি ইভিলিউশন নিয়ে আলোচনা করব। এসএসডি নাকি এইচডিডি কোনটি ভালো। এসএসডি মানে হচ্ছে সলিড স্টেট ড্রাইভ এবং এইচডিডি মানে হচ্ছে হার্ডডিস্ক ড্রাইভ। এই দুইটি হচ্ছে স্টোরেজ ডিভাইস এবং এখানে কম্পিউটারের ডাটা স্টোর কোরে রাখা হয়।

কম্পিউটার কত তাড়াতাড়ি ওপেন হবে ফাইলগুলো কত তাড়াতাড়ি ওপেন হবে এগুলো নির্ভর করে কম্পিউটারে স্টোরেজ ডিভাইস এর উপর।প্রথমে এইচডিডি নিয়ে আলোচনা করা যাক। যারা কম্পিউটার ব্যবহার করেন তারা অবশ্যই হার্ডডিস্ক চিনে থাকেন। আইবিএম ১৯৫৬ সালে প্রথম হার্ডডিস্ক আবিষ্কার করেন। হার্ডডিস্ক এর মধ্যে কিছু স্পিনিং প্লেট থাকে। স্পিনিং প্লেটগুলো খুব জোরে ঘোরে। ম্যাগনেটিজম ব্যবহার করে এতে ডাটা স্টোর করা হয়। প্লেট গুলোর উপরে একটি রিডএবং রাইট হেড থাকে যার মাধ্যমে ডাটাগুলোর রিড এবং রাইট করা হয়। এই হার্ডডিক্সের প্লেট যত ঘুরে ঘুরবে রিড রাইট স্পীড তত বেশি হবে।

এবার আসি এসএসডি তে। আগেই বলেছি এসএসডি মানে হচ্ছে সলিড স্টেট ড্রাইভ। সাধারণত পেনড্রাইভ বা মেমোরি কার্ডে যে মেকানিজম ইউজ করা হয় এসএস ডি তেও সেই একই মেকানিজম ইউজ করা হয়। এটাতে কিছু ইন্টিগ্রেটেড সার্কিট ব্যবহার করে ডাটা স্টোর করা হয়। তো এবার কথা বলা যাক এইচ ডিডি এবং এস এস ডি এর মধ্যে কোনটি ভালো।

প্রথমত হার্ডডিস্কে মুভিং পার্টস থাকায় এগুলোর ড্যামেজ হওয়ার সম্ভাবনা বেশি। অপরদিকে এসএসডি তে কোন মুভিং পার্টস না থাকায় এটা ড্যামেজ হওয়ার সম্ভাবনা কম। দ্বিতীয়ত আবারো এইচডিডি তে মুভিং পার্টস থাকায় এটা শব্দ করে এবং গরম হয়ে যায়। অপরদিকে এসএসডি তে কোন মুভং পার্টস না থাকায় এটা শব্দ করে না এবং গরম হয়না। তৃতীয়ত এইচডিডি তে পাওয়ার বেশি খরচ হয় এবং এসএসডি তে পাওয়ার কম খরচ হয়।

এইচডিডি যুক্ত একটি কম্পিউটার বুট হতে সময় লাগে ৩০ থেকে ৪০ সেকেন্ড এবং এসএসডি যুক্ত একটি কম্পিউটার বুট হতে সময় লাগে ১০ থেকে ১৩ সেকেন্ড। এইচডিডি তে কপি কিংবা রাইট স্পিড ৫০ থেকে ১২০ এমবিপিএস পর্যন্ত হয় এবং এসএসডি তে কপি বা রাইট স্পীড ২০০ থেকে ৫০০ এমবিপিএস পর্যন্ত হয়। এসএসডি তে হার্ডডিক্স এর তুলনায় 30% তাড়াতাড়ি ফাইল ওপেন হয়।

এতক্ষণ যা কথা বললাম তা দেখে বোঝাই যাচ্ছে এসএসডি হার্ডডিস্ক থেকে ভালো। কিন্তু এর একটি অসুবিধা রয়েছে তা হচ্ছে এর দাম। একটা ওয়ান টিবি হার্ডডিস্ক এর দাম 3000 থেকে 4000 টাকা যেখানে একটা 1tb এসএসডি এর দাম 10000 টাকা। তবে একটি ছোট এসএসডি কিনে সেখানে অপারেটিং সিস্টেমটি ইনস্টল করে রাখলে কম্পিউটারে পারফরম্যান্সের একটা বড় ব্যবধান দেখা যাবে।

0 মন্তব্য
0

তুমিও পছন্দ করতে পার

মতামত দিন