কেনা যাবে চাঁদের টুকরা

কর্তৃক প্রযুক্তি সারাদিন
0 মন্তব্য 309 ভিউজ

চাঁদের টুকরো কিনবেন? হাতের মুঠোয় থাকবে চাঁদ। ভাবতে নিশ্চয়ই অন্য রকম লাগছে। অনুভূতিটা অন্যরকম তো বটেই। কিন্তু এর জন্য আপনাকে খরচ করতে হবে, ২৫ কোটি টাকার মতো। বৃহস্পতিবার এটি নিলামে ওঠে। বিজ্ঞানীরা নিশ্চিত হয়েছেন নিলামে ওঠা বস্তুটি চাঁদের টুকরা।

কারণ মার্কিন যুক্তরাষ্ট্রের অ্যাপোলো স্পেস মিশনে মহাকাশযানে চাঁদ থেকে নিয়ে আসা পাথরের সঙ্গে এই পাথরের নমুনা তুলনা করা হয়েছিল। ক্সিস্টির বিজ্ঞান ও প্রাকৃতিক ইতিহাসের প্রধান জেমস হিসলাপ বলেন, আপনার হাতে থাকা এমনকি টুকরা যার অভিজ্ঞতা আপনি কোনদিনও ভুলতে পারবেন না।

চাঁদের ওই চক্রটির ওজন ১৩.৫ কেজি। জানা গিয়েছে, ধূমকেতুর সঙ্গে সংঘর্ষ লাগার কারণে এই টুকরো সৃষ্টি হয়। পরবর্তীকালে টুকরটি পৃথিবীতে এসে পড়ে। প্রথমে সাহারায় এসে পড়েছিল চাঁদের এই টুকরোটি। প্রথম কোন এক অচেনা ব্যক্তি এটি খুঁজে পায়। এটি প্রথম কোনো ঘটনা নয়, সাহারায় এর আগেও এরকম অনেক ঘটনা ঘটেছে।

পৃথিবীতে পাওয়া একটি চাঁদের পঞ্চম বৃহত্তম টুকরা। পৃথিবীতে এখনও অবধি মাত্র ৬৫০ কেজি পাথর রয়েছে। হিসলপ বলেন, চাঁদের টুকরোটি ফুটবলের আকারের। এটি বিরল দেখতে। তিনি আরো বলেন বিজ্ঞানীরা নিশ্চিত হতে পারেন যেটি চাঁদের পাথর কারণ মার্কিন যুক্তরাষ্ট্রের অ্যাপোলো স্পেস মিশনে মহাকাশযানে চাঁদ থেকে নিয়ে আসা পাথরের সঙ্গে এই পাথরের নমুনা তুলনা করা হয়েছিল।

0 মন্তব্য
0

তুমিও পছন্দ করতে পার

মতামত দিন