স্যামসাং হুয়াওয়েকে ডিসপ্লে সরবরাহের অনুমোদন পেল

কর্তৃক প্রযুক্তি সারাদিন
0 মন্তব্য 894 ভিউজ

সুনির্দিষ্ট কিছু ডিসপ্লে প্যানেল হুয়াওয়ে টেকনোলজিসকে সরবরাহ করতে পারবে স্যামসাং ইলেকট্রনিক্সের ডিসপ্লে ইউনিট। এ ব্যাপারে প্রয়োজনীয় মার্কিন অনুমোদন নিয়েছে প্রতিষ্ঠানটি। বিষয়টির সঙ্গে সংশ্লিষ্ট এক সূত্র মঙ্গলবার এ সম্পর্কে জানিয়েছে। অ্যাপল ও স্যামসাংয়ের কাছে ‘অর্গানিক লাইট-এমেটিং ডায়োড’ বা ওএলইডি ডিসপ্লে সরবরাহ করে থাকে স্যামসাং ডিসপ্লে। প্রতিষ্ঠানটি হুয়াওয়েকেও ওএলইডি ডিসপ্লে দিতে পারবে কি না তা এখনও জানা যায়নি।

রয়টার্স জানিয়েছে, সরবরাহ চেইনে অন্যান্য প্যানেল উপাদান সরবরাহকারীরও মার্কিন অনুমোদন নিতে হবে। সাম্প্রতিক সময়ে ভালো অবস্থানে নেই চীন-যুক্তরাষ্ট্র সম্পর্ক। হুয়াওয়েকে নিজ নিজ নেটওয়ার্ক থেকে বাদ দিতে বিশ্বের অনেক দেশকেই চাপ দিচ্ছে ওয়াশিংটন। এরই মধ্যে মার্কিনীদের আহবানে সাড়া দিয়ে হুয়াওয়েকে বয়কট করেছে যুক্তরাজ্য, সুইডেনসহ আরও অনেক দেশ।

ওয়াশিংটনের দাবি, চীন নজরদারি চালাতে চাইলে হুয়াওয়ে তার হাতে থাকা ডেটা সরকারের হাতে তুলে দেবে। কিন্তু এ দাবির স্বপক্ষে এখনও জোরালো কোনো প্রমাণ মেলেনি। হুয়াওয়ে বরাবরই এ অভিযোগ অস্বীকার করে আসছে।

সেপ্টেম্বরের ১৫ তারিখ থেকে নতুন নিষেধাজ্ঞা জারি করেছে যুক্তরাষ্ট্র, মার্কিন প্রতিষ্ঠানগুলোকে হুয়াওয়ের কাছে প্রযুক্তি ও পণ্য সরবরাহ করতে নিষেধ করেছে দেশটির প্রশাসন। স্যামসাং ডিসপ্লে’র মার্কিন অনুমোদন প্রশ্নে তাৎক্ষণিকভাবে কোনো মন্তব্য করেনি হুয়াওয়ে।

গত মাসে হুয়াওয়ের কাছে সুনির্দিষ্ট কিছু পণ্য সরবরাহের জন্য মার্কিন অনুমোদন পেয়েছে ইনটেল কর্পোরেশন। এরপর এই বৃহস্পতিবারই বাজারে স্যামসাংয়ের প্রতিদ্বন্দ্বী এলজি জানিয়েছে, হুয়াওয়ের সঙ্গে ব্যবসা অব্যাহত রাখার জন্য অধিকাংশ সেমিকন্ডাক্টর নির্মাতাসহ অন্যান্য প্রতিষ্ঠানের মার্কিন অনুমোদন প্রয়োজন।

0 মন্তব্য
0

তুমিও পছন্দ করতে পার

মতামত দিন