স্মার্টফোন স্লো বা হ্যাং করছে, গতি বাড়াবেন যেভাবে

কর্তৃক প্রযুক্তি সারাদিন
0 মন্তব্য 379 ভিউজ

‘তোমার জন্য আমি সবকিছু ছেড়ে দিতে পারি।’ তরুণদের কাছে এই তুমিটা হচ্ছে স্মার্টফোন! কিন্তু স্মার্টফোন পুরনো হওয়ার সঙ্গে সঙ্গে এর কর্মক্ষমতা অনেকটাই কমে যায়। এমনকি অনেক প্রবল হ্যাং হতেও দেখা যায়। তবে কয়েকটি উপায়ে স্মার্টফোনের গতি আগের মতোই ফিরিয়ে আনা সম্ভব।

যে অ্যাপ ব্যবহার করেন তা ‘Cache’ রূপে ফোন মেমরিতে থেকে যায়। অনেক সময় Cache জমলে ফোন স্লো হয়ে যায়, তাই নিয়মিত ক্লিন করা দরকার। ফোনের সেটিংসে গিয়ে স্টোরেজ অপশনে ক্লিক করলে প্রতিটি অ্যাপের Cache ক্লিন করা সম্ভব।

  • কোনো অ্যাপ যদি অপ্রয়োজনীয় হয়ে পড়ে, তা আন-ইনস্টল করে দিতে পারেন। এ ছাড়া অপ্রয়োজনীয় ছবি বা ভিডিও মুছে মেমোরি ফাঁকা করে দিলে ফোনের ‘হ্যাং’ সমস্যা দূর হবে।
  • গুগল ক্রোমে ডেটা সেভার ফিচার অন করে রাখেন তবে দ্রুত ইন্টারনেট সার্চের ফলাফল পাবেন। এর জন্য আপনাকে প্রথমে ক্রোম খুলতে হবে। তারপর মেনু>সেটিংস>ডেটা সেভার অপশনে ক্লিক করে ফিচারটি অন করতে হবে।
  • ফোনে প্রতিনিয়ত সফটওয়্যারের আপডেট করা উচিত। এর জন্য ফোনের সেটিংস>সিস্টেম>সিস্টেম আপডেট অপশন চেক করুন। এখানে ফোনটি শেষ কবে আপডেট হয়েছে বা নির্মাতা সংস্থা নতুন কোনো আপডেট দিয়েছে কি-না তা দেখতে পাবেন।
  • অনেকেই স্মার্টফোনের সৌন্দর্য বাড়ানোর জন্য লাইভ ওয়ালপেপার ব্যবহার করেন। ফোনের পারফরম্যান্সে এটি খুবই প্রভাব ফেলে। তাই ফোনে সাধারণ ওয়ালপেপার ব্যবহার করা উচিত।
0 মন্তব্য
0

তুমিও পছন্দ করতে পার

মতামত দিন