শুরু হলো ডিজিটাল মিডিয়া বায়িং এর অনলাইন কোর্স

কর্তৃক প্রযুক্তি সারাদিন
0 মন্তব্য 806 ভিউজ

বর্তমান তথ্য প্রযুক্তির যুগের সবচেয়ে সম্ভাবনাময় একটি জগৎ ডিজিটাল মার্কেটিং। ডিজিটাল মার্কেটিং হলো ইলেকট্রনিক প্ল্যাটফর্ম ব্যবহার করে কোনো পন্যের প্রচার ও প্রসারে কাজ করা। সেই ডিজিটাল মার্কেটিংয়ের একটি গুরুত্বপূর্ণ অংশ হচ্ছে ডিজিটাল মিডিয়া বায়িং। চমকপ্রদ ক্যারিয়ার গঠনে যা আজকের যুগে দারুন সম্ভাবনাময়।

ডিজিটাল মিডিয়া বায়িং কি?

কোনো বিজ্ঞাপন যদি একটি আর্ট হয় তবে মিডিয়া বায়িং হলো তার মিউজিয়াম। অর্থাৎ, চমৎকার সব আর্ট জনগনের কাছে পৌঁছে দেবার মাধ্যম হচ্ছে এই মিউজিয়াম।  তেমনি সহজ ভাষায় বিজ্ঞাপন একটি সুন্দর উপায়ে ক্রেতাদের কাছে তুলে ধরাই হলো মিডিয়া বায়িংয়ের কাজ। ক্লায়েন্টের বাজেটের সাথে সামঞ্জস্য রেখে সঠিক কন্টেন্ট দিয়ে সঠিক ক্রেতাদের কাছে পৌঁছে যাওয়াই হলো মূল লক্ষ্য।

গত দুই দশকে মার্কেটিংয়ের কার্যক্রমের ব্যাপক পরিবর্তন সাধিত হয়েছে। তারই ধারাবাহিকতায় এডভাটাইজিং ইন্ড্রাস্ট্রি এখন প্রবেশ করেছে ডিজিটাল যুগে। এই যুগে টিকে থাকতে ডিজিটাল প্ল্যাটফর্মে সঠিক কৌশল প্রয়োগ করে পন্যের প্রচার করতেই চলে আসে ডিজিটাল মিডিয়া বায়িং।

আমরা নিজেরা মাঝেমাঝে সামাজিক যোগাযোগ মাধ্যমে কিছু বিজ্ঞাপন দেখে নিজেরাই অবাক হয়ে যাই, মুগ্ধ হই। আমরা চমকিত হই বিজ্ঞাপনের কৌশল দেখে, সঠিক সময়ে সঠিক কন্টেন্ট নিয়ে সঠিক জায়গায় বিজ্ঞাপন প্রদর্শন দেখে। এত সুন্দর করে এ বিষয়গুলো হয় বলেই ক্রেতা আরো বেশী আকৃষ্ট হয় এবং প্রসার বাড়ে ব্যবসার। তাই বলা যায়, ডিজিটাল মিডিয়া বায়িং হলো একধরনের পরিকল্পনা বা কৌশল, যার মাধ্যমে সঠিক প্ল্যাটফর্ম গুলোতে অর্থাৎ যেখনে হাই ট্রাফিক থাকবে (ফেসবুক, ইউটিউব,  ইন্সটাগ্রাম,  টুইটার, টিনডার এবং অন্যান্য) সঠিক কন্টেন্ট নিয়ে সামঞ্জস্যপূর্ণ বিজ্ঞাপন প্রদর্শিত হয়।

আমরা আরো সহজ ভাবে বলতে পারি, ডিজিটাল মিডিয়া বায়িং হলো ডিজিটাল প্ল্যাটফর্মকে কাজে লাগিয়ে করা যে কোনো কাজ, যা কোনো প্রতিষ্ঠানের বার্তা তার সঠিক গ্রাহকের নিকট নিয়ে যায়। আর এই কৌশল বা পরিকল্পনা যারা করবে তারা হলেন ডিজিটাল মিডিয়া বায়ার। সময়ের সাথে তাল মিলিয়ে এই বায়ারদের চাহিদা বাড়ছে তো বাড়ছেই। তাই এ সময়ে বা অনাগত ভবিষ্যতে এ সেক্টরটি সম্পর্কিত জ্ঞান সোনার খনি হিসেবে চিহ্নিত হতে বেশী সময় বাকি নেই। যে স্কিল খুলে দেবে অনেক সম্ভাবনার দুয়ার।

ডিজিটাল মিডিয়া বায়িং কোর্সটি কাদের জন্য?

এক বাক্যে বলতে গেলে, এই ডিজিটাল মিডিয়া বায়িং কোর্সট যে কারো জন্য। অর্থাৎ, একদম বিগিনার লেভেলের কেউ চাইলে অনায়াসেই এ কোর্সটি এনরোল করে নিজেকে বিগিনার থেকে এডভান্স লেভেলে নিয়ে যেতে পারেন। তাই এ কোর্স এনরোল করার জন্য নিজ ব্যাকগ্রাউন্ড নিয়ে দুশ্চিন্তার কারন নেই। একটু বিস্তারিত আলোচনা করা যাক।

বর্তমান সময়ে প্রায় সবাই ই অফলাইনের চেয়ে অনলাইনেই কেনাকাটা করতে স্বাচ্ছন্দ্য বোধ করেন। আবার ইন্টারনেটের এ সহজলভ্যতার কারনে এখন বিশাল বড় এক বাজার তৈরী হয়েছে ডিজিটাল প্ল্যাটফর্মে। তাই স্বাভাবিক ভাবেই বিরাট সম্ভাবনাময় ব্যবসার ক্ষেত্র এ ডিজিটাল প্ল্যাটফর্ম। এখন এখানে যে কোনো প্রতিষ্ঠান তাদের পন্যের প্রচার প্রচারনা চালাতে আসবেই। কারন তা না হলে তারা ব্যবসা থেকে ছিটকে পড়বে। এলেই তো হলো না, প্রয়োজন সঠিক উপায়ে সঠিক কাস্টমারের কাছে পৌঁছে যাওয়া। তাই তাদের দরকার হবে কৌশল বা পরিকল্পনার। আর এখানেই কাজ শুরু করবে ডিজিটাল মিডিয়া বায়াররা।

কয়েক বছর আগেও মার্কেটাররা এ মিডিয়া বায়িংয়ে টাকা ঢালতে চাইতেন না। কিন্তু এখন তা অসম্ভব। এই সেক্টরটির প্রসার অবিশ্বাস্য গতিতে বাড়ছে। ঠিক যেনো মহাবিশ্বের সম্প্রসারন হবার মতন গতিতে। কাজেই এতই সম্ভাবনার দুয়ার খুলে দেওয়া জগত থেকে কে চাইবে নিজেকে দূরে সরিয়ে রাখতে? যারা চায় না, সেসব বুদ্ধিমান মানুষদের জন্যই এ কোর্স।

আবার কেউ যদি নিজে ব্যবসা করেন তাহলে তারও উচিত এ মিডিয়া বায়িং সম্পর্কিত জ্ঞান রাখা। তাহলে তিনি নিজের অর্জিত জ্ঞান কাজে লাগিয়ে নিজের ব্যবসাকে আরো অনেকদূর নিয়ে যেতে পারবেন। অর্থাৎ, আগামীদিনের জন্য যিনি নিজেকে একজন ফিট মানুষ রূপে দেখতে চান, তাদের জন্যই এ কোর্স।

কি কি বিষয় থাকবে এ কোর্সে?

বিগিনার লেভেল থেকে শুরু করে একদম এডভান্স লেভেলে যাওয়ার জন্যই সঠিক গাইডলাইনের মাধ্যমে সাজানো হয়েছে এ কোর্সটি। কোর্সটিই হলো মার্কেটিংয়ের কৌশল বা পরিকল্পনা নিয়ে কাজেই সেই কোর্স নিজেও সেজেছে সঠিক কৌশল এবং পরিকল্পনার আলোকে। নিচে কোর্সের সিলেবাসটি জেনে নেওয়া যাক।

  • Introduction to Media Buying
  • Google Tag Manager Basic
  • Google Ads
  • Facebook Ads & Marketing
  • Pinterest Ads
  • Twitter Ads
  • Quora Ads
  • Native Ads
  • Monetization with Media Buying

এই কোর্সটি কোথায় করবেন?

এডভান্স লেভেলের ট্রেনিং পাওয়ার জন্য বাংলাদেশে একদম নির্ভরযোগ্য একটি জায়গা Bongiyo.com

বঙ্গীয় এমন ভাবে এ কোর্সটি সাজিয়েছে যাতে যে কেউ ঘরে বসেই বঙ্গীয়র ভিডিও গুলো দেখতে দেখতে বিগিনার থেকে এডভান্স লেভেলে যেতে পারেন। যে কোনো স্কিল শেখার সবচেয়ে গুরুত্বপূর্ণ ধাপ হলো সঠিক দিকনির্দেশনা।  আর সেই সঠিক দিকনির্দেশনা সহ এ কোর্সটি পাওয়া যাবে এখানেই।

এই কোর্সের বেনিফিট কি?

কোর্সটি সাজানো হয়েছে শিক্ষার্থীদের সর্বোচ্চ সুবিধার কথা চিন্তা করেই। একজন শিক্ষার্থী এ কোর্সে যে ধরনের সুবিধা পাবেন,

  • অভিজ্ঞ ট্রেনার দ্বারা পরিচালিত।
  • নিজের ইচ্ছেমতন সময়ে ক্লাস করা যাবে।
  • হাই কোয়ালিটির অডিও এবং ভিডিও সুবিধা
  • নিয়মিত কুইজ টেস্টের মাধ্যমে শিক্ষার্থীদের অগ্রগতি নিরীক্ষণ।
  • ৭ টি ডাউনলোড যোগ্য রিসোর্স
  • সম্পূর্ণ মডিউল কন্টেন্টে এক্সেসের সুবিধা
  • আজীবনের জন্য কোর্সটিতে এক্সেসের সুবিধা
  • মোবাইল এবং ডেস্কটপ থেকে এক্সেস সুবিধা
  • কোর্স শেষে একটি সার্টিফিকেট

এই কোর্সটি কে করবেন?

ডিজিটাল মিডিয়া বায়িং এন্ড প্ল্যানিং কোর্সটির ইন্সট্রাক্টর হলেন পীযুষ সাহা। যিনি ০৫ মে ২০২০ সালে এই বঙ্গীয় অনলাইন ট্রেনিং প্ল্যাটফর্মটি প্রতিষ্ঠা করেন। তিনি বিগত ৮ বছর ধরে ডিজিটাল মার্কেটিং এর জগতে কাজ করছেন। তিনি ২০১৫ থেকে ২০১৭ সাল পর্যন্ত BITM এর প্রশিক্ষক ছিলেন। ২০১৮ থেকে তিনি অনলাইনে শিক্ষাদান করা শুরু করেন। এখন তার তৈরীকৃত প্রতিষ্ঠানে ১২০০ এর অধিক ছাত্র ছাত্রী আছেন।

ইতিকথা: বর্তমান সময়ের এবং আগামী দিনের প্রবল সম্ভাবনাময় এ জগত থেকে নিজেকে দূরে সরিয়ে রাখতে না চাইলে আজই এনরোল করুন Bongiyo.com এর এ দারুন কোর্সটি আর নিজেকে গড়ে তুলুন একজন সফল ও যোগ্য ডিজিটাল মার্কেটার হিসেবে।

0 মন্তব্য
0

তুমিও পছন্দ করতে পার

মতামত দিন