ফটোশপের নতুন টুল ভুয়া ছবি ধরিয়ে দেবে

কর্তৃক প্রযুক্তি সারাদিন
0 মন্তব্য 496 ভিউজ

অ্যাডোবির জনপ্রিয় ফটো-এডিটিং সফটওয়্যার ফটোশপ অপব্যবহার করে বহুদিন ধরেই গণমাধ্যমে নানা কারসাজি করা হচ্ছে। ডিজিটাল টুল দিন দিন যত উন্নত হচ্ছে, এ অপরাধমূলক কর্মকাণ্ড যাচাই করা ততটাই কঠিন হয়ে পড়ছে।

এ সমস্যা সমাধানের একটা উপায় খুঁজছিল অ্যাডোবি। এ কারণে মানুষের সত্যিকারের প্রয়োজনে যে সফটওয়্যারটি তারা তৈরি করেছে, সেটি ব্যবহার করেই মানুষ ভুয়া ছবি ছড়িয়ে মানুষকে বিভ্রান্ত করছে। এমনকি এডিট করা ছবি প্রচার করে বিভিন্ন গোষ্ঠীর মধ্যে উত্তেজনা ছড়িয়ে দেয়ার কাজও হচ্ছে। উদাহরণস্বরূপ, বন্যার পানিতে স্বাধীনভাবে সাঁতার কাটা হাঙরের ছবি একবার সোস্যাল মিডিয়ায় ব্যাপক জনপ্রিয় হয়েছিল। অথচ সেটি ছিল ভুয়া। দশকের পর দশক ধরে এ ধরনের কর্মকাণ্ড চলে আসছে।

গত মঙ্গলবার ফটোশপের একটি নতুন টুলের ঘোষণা দিয়েছে অ্যাডোবি। কোম্পানিটি আশা করছে, এ টুল মানুষের মধ্যে আস্থা ফিরিয়ে আনবে এবং একটি ছবির সত্যতা যাচাই সহজ হবে। অবশ্য বর্তমানে টুলটির বেটা সংস্করণ চলছে।

অ্যাডোবি বলছে, এ টুলটি থাকবে ঐচ্ছিক হিসেবে, যা ব্যবহারকারীর জন্য প্রাথমিকভাবে বিনা মূল্যে দেয়া হবে। যিনি ফটো এডিট করবেন তিনি অনলাইনে সামগ্রিক তথ্য পাবেন। আসল ছবিটি কোথায় তৈরি হয়েছে, এটিকে কীভাবে পাল্টে ফেলা হয়েছে এবং ছবিটি পাল্টে ফেলতে কোন টুল ব্যবহার করা হয়েছে সবই পাওয়া যাবে।

0 মন্তব্য
0

তুমিও পছন্দ করতে পার

মতামত দিন