পাঁচ ভিডিও কনফারেন্সিং অ্যাপ জুমের বিকল্প

কর্তৃক প্রযুক্তি সারাদিন
0 মন্তব্য 587 ভিউজ

লকডাউনের কারণে ভিডিও কনফারেন্সিং অ্যাপ জনপ্রিয়তা পেয়েছে। শীষে আছে জুম। প্রতিদিন বিশ্বব্যাপী অন্তত ২০ কোটি এই অ্যাপ ব্যবহার করে ভিডিও কনফারেন্স করছেন। যদিও জুম অ্যাপের মধ্যে সুরক্ষায় একাধিক গাফিলতি রয়েছে। যার জন্য অনেকেই এই ব্যবহার সুরক্ষিত মনে করছেন না।

জুম ব্যবহার করে বিনামূল্যে একটি কনফারেন্স কলে ১০০ জন অংশ নিতে পারেন পেইড প্ল্যানে একটি কনফারেন্সে যোগ দিতে পারেন ৫০০ জন। প্রায় সব অপারেটিং সিস্টেমে এই অ্যাপ কাজ করার কারণে সুরক্ষায় গাফিলতি থাকলেও এখনও অনেকেই জুম ব্যবহার চালিয়ে যাচ্ছেন। যদিও এই মুহূর্তে ভিডিও কনফারেন্স করার জন্য রয়েছে একাধিক বিকল্প রয়েছে। এমনই পাঁচটা অ্যাপ দেখে নিন।

সিসকো ওয়েবেক্স মিটিং বিশ্বের সব দেশের গ্রাহকদের বিনামূল্যে ওয়েবেক্স মিটিং ব্যবহার করতে দিচ্ছে সিসকো। এই অ্যাপ ব্যবহারে কোন সময়সীমা থাকছে না। একসঙ্গে একটি কনফারেন্সে ১০০ জন যোগ দিতে পারবেন। ভিওআইপি প্রোটোকলে এই অ্যাপ কাজ করবে। সিসকো ওয়েবেক্স পোর্টোলে গিয়ে সাইন আপ করে এই পরিষেবা ব্যবহার করা যাবে।

স্কাইপ মিট নাউ জুমের বিকল্প হিসাবে সম্প্রতি মাইক্রোসফট বাজারে এনেছে স্কাইপ মিট নাউ। এই ভিডিও কনফারেন্স অ্যাপে একসঙ্গে ৫০ জন কথা বলতে পারবেন। বিনামূল্যে এই পরিষেবা ব্যবহার করা যাবে। এই অ্যাপে কল রেকর্ড করা যাবে। থাকছে স্ক্রিন শেয়ারিংয়ের সুবিধা। কোম্পানির ওয়েবসাইট থেকে স্কাইপ মিট নাউ ব্যবহার শুরু করতে পারবেন।

মাইক্রোসফট টিমস জুমের বিকল্প হিসেবে মাইক্রোসফট টিমস ব্যবহার করে দেখতে পারেন। ইতিমধ্যে অফিস ৩৬৫ সাবস্ক্রিপশন থাকলে ওয়ার্ড, এক্সেল ও পাওয়ার পয়েন্টের সঙ্গে এই অ্যাপ ব্যবহার করা যাবে। যদিও করোনা ভাইরাস লকডাউনের কারণে সব গ্রাহককে বিনামূল্যে এই পরিষেবা ব্যবহারের সুযোগ করে দিয়েছে মাইক্রোসফট।

ডিসকর্ড জুমের মতো জনপ্রিয়তা না পেলেও ইতিমধ্যেই ভিডিও কনফারেন্স করতে অনেকেই ডিসকর্ড ব্যবহার শুরু করেছেন। এই অ্যাপ ব্যবহার করে একসঙ্গে ৫০ জন ভিডিও কনফারেন্সে যোগ দিতে পারবেন। গেমারদের মধ্যে বিশেষভাবে জনপ্রিয় এই প্ল্যাটফর্ম।

Discord ওয়েবসাইটে গিয়ে অথবা অ্যাপ ডাউনলোড করে সাইন আপ করে এই ভিডিও কনফারেন্স অ্যাপ ব্যবহার শুরু করা যাবে। গুগল হ্যাংআউটস প্রায় সবার কাছেই একটি গুগল অ্যাকাউন্ট রয়েছে। তাই গুগল হ্যাংআউটস ব্যবহার করে সহজেই ভিডিও কনফারেন্স করা সম্ভব। যদিও একসঙ্গে ১০ জনের বেশি কনফারেন্সে যোগ দিতে পারবেন না।

0 মন্তব্য
0

তুমিও পছন্দ করতে পার

মতামত দিন