অ্যাপল চীনা স্টোর থেকে ২৬ হাজার গেমিং অ্যাপ মুছে ফেললো

কর্তৃক প্রযুক্তি সারাদিন
0 মন্তব্য 445 ভিউজ

লাইসেন্সহীন গেমিং অ্যাপ ঠেকাতে চীনা অ্যাপ স্টোর থেকে ২৬ হজারেরও বেশি গেমিং অ্যাপ সহ ২৯ হাজার ৮০০ অ্যাপ মুছে ফেললো অ্যাপল। সমীক্ষা কোম্পানি কুইমাই শনিবার এ তথ্য প্রকাশ করেছে। তবে এ ব্যাপারে তাৎক্ষণিকভাবে কোনো মন্তব্য করেনি অ্যাপল।

চলতি বছরের শুরুতেই বিভিন্ন গেম প্রকাশকদের জুনের শেষেই তাদেরকে সরকারি লাইসেন্সের নম্বর জমা দেয়ার আল্টিমেটাম দেয় অ্যপল। ইউজাররা যেন ইন–অ্যাপ কিনতে পারেন সেজন্য চীনের অ্যান্ড্রয়েড অ্যাপ স্টোর দীর্ঘ দিন ধরেই এই নিয়ম মেনে আসছে।

তারপরও অ্যাপল কেন এবছর এত কড়া মনোভাব নিয়েছে সেব্যাপার এখনও স্পষ্ট নয়। এরআগে জুলাইয়ের শুরুতেই অ্যাপল‌ নিজেদের অ্যাপ স্টোর থেকে ২৫০০–টিরও বেশি টাইটেল সরিয়ে দিয়েছিল। তার ফলে জিঙ্গা, সুপারসেলের মতো জনপ্রিয় গেমে প্রভাব পড়েছিল।

এদিকে দীর্ঘ দিন ধরেই স্পর্শকাতর বিষয় সরিয়ে দিতে তাদের গেমিং ইন্ডাস্ট্রির ওপর কড়া নিয়ম প্রয়োগ করতে চাইছে চীন সরকার। গেম অনুমোদনের এই প্রক্রিয়া বেশ জটিল, বলছে গেমিং ইন্ডাস্ট্রির বিশেষজ্ঞ মহল।

অ্যাপলএন চীনের মার্কেটিং ম্যানেজার টড কুনের মতে, বিজনেস লাইসেন্স পাওয়ার জটিল প্রক্রিয়ার কারণেই ছোট বা মাঝারি গেম ডেভেলপাররা অবৈধভাবে গেম তৈরি করছে। যার ফলে ক্ষতিগ্রস্ত হচ্ছে এই শিল্প। বিশেষজ্ঞদের পরামর্শ লাইসেন্স পাওয়ার প্রক্রিয়া আরো কিছুটা সহজ করা উচিত।

0 মন্তব্য
0

তুমিও পছন্দ করতে পার

মতামত দিন