অ্যাপলের নতুন আইপ্যাডে
ট্যাবলেট

অ্যাপলের নতুন আইপ্যাডে থাকছে শিক্ষার জন্য তৈরি হওয়া নতুন অ্যাপস

অ্যাপল গত মাসের ২৭.০৩.২০১৮ (মঙ্গলবার) বাজারে আইপ্যাডের একটি নতুন সংস্করণের ঘোষণা দিয়েছে যা শিক্ষা ব্যবস্থার জন্য উপকারী হবে। সিইও টিম কুক এবং অন্যান্য অ্যাপল কর্মকর্তারা শিকাগোতে লেন টেক কলেজে অনুষ্ঠিত একটি অনুষ্ঠানে এই নতুন শিক্ষার উদ্যোগের উল্লেখ করেছেন। তারা বলেন, অ্যাপলের নতুন আইপ্যাডে থাকছে নতুন অ্যাপস। নতুন এই আইপ্যাডের স্টোরেজ ৩২-গিগাবাইট এবং ৯.৭ ইঞ্চি ডিসপ্লে। এতে আরো আছে শক্তিশালী প্রসেসর – অ্যাপল এর ফিউশন এ-১০ চিপ এবং ২০৪৮ পিক্সেল /১৫৩৬ পিক্সেল রেটিনা ডিসপ্লে যার পিপিআই ২৬৪। এতে অ্যাপল পেনসিল ব্যবহার করা যায়, যা ব্যবহারকারীদের আরো বেশি সৃজনশীল এবং ফলপ্রসূ হওয়ার ক্ষমতা প্রদান করবে।। এই আইপ্যাড সাধারন ক্রেতারা ৩২৯ মার্কিন ডলারে কিনতে পারবেন এবং শিক্ষার্থীরা ২৯৯ মার্কিন ডলারে কিনতে পারবেন। আপেল পেন্সিল ৯৯ মার্কিন ডলারে যা পৃথকভাবে ক্রয় করতে হবে।

অ্যাপল এই আইপ্যাডে কয়েকটি নতুন অ্যাপ্লিকেশন যোগ করেছে যা কোম্পানির উদ্দীপ্ত বাস্তবতা উন্নয়ন কিট (augmented reality development kit) থেকে সুবিধা নিবে। এই অ্যাপ্লিকেশন গুলি দিয়ে শিক্ষার্থীরা একটি যাদুঘরের মধ্যে ভার্চুয়াল ওয়াক করতে পারবে, বন্যপ্রাণীর সাথে ভার্চুয়াল যোগাযোগ করতে পারবে এবং ভার্চুয়াল ভাবে বিভিন্ন প্রানির ব্যবচ্ছেদ করে তার অঙ্গ-প্রতঙ্গ নিয়ে পড়ালেখা করতে পারবে।

অ্যাপল শিক্ষার এই সফটওয়্যারগুলো তৈরির জন্য ক্লাসিককিড(ClassKit) ব্যবহার করেছে, এটা ক্লাসরুম অ্যাপ্লিকেশনগুলোকে ম্যাক ওএস এর উপযোগী করেছে। স্কুলওয়াক (Schoolwork) নামে একটি নতুন বিনামূল্যের অ্যাপ্লিকেশন দিয়েছে যা দিয়ে শিক্ষকরা কাজ(assignments) এবং হ্যান্ডআউট(handouts) পরিচালনা করতে পারে। এছাড়াও অ্যাপল বলেছে যে, শিক্ষাগত অ্যাকাউন্টগুলির জন্য অ্যাপলের আইক্লাউডে ২০০ জিবি ফ্রি স্টোরেজ প্রদান করবে।
আরো তথ্যের জন্য, দয়া করে এখানে ক্লিক করুন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *