অ্যান্ড্রয়েডের নতুন সংস্করণ ‘ওরিও’, কী রয়েছে এতে?

কর্তৃক প্রযুক্তি সারাদিন
0 মন্তব্য 550 ভিউজ

অ্যান্ড্রয়েডের নতুন সংস্করণের ঘোষণা দিয়েছে সার্চ জায়েন্ট গুগল। অ্যান্ড্রয়েড ৮.০ সংস্করণটির নাম রাখা হয়েছে ওরিও। নতুন নতুন ফিচারে সাজানো হয়েছে এই সংস্করণটি। ওরিওতে এমন কিছু পরিবর্তন আনা হয়েছে যা কিনা সিস্টেমকে আরও দ্রুতগতি সম্পন্ন করবে। এছাড়াও, ফোনের ব্যাটারির আয়ু বাড়াতে নেওয়া হয়েছে কিছু বিশেষ ব্যবস্থা। এক নজরে দেখা যাক কি রয়েছে ওরিও-তে।

নোটিফিকেশন

স্মার্টফোনের নোটিফিকেশন নিয়ে ব্যবহারকারীদের ভালোলাগা-মন্দলাগার ব্যাপারে বিস্তর গবেষণা করতে হয়েছে গুগলকে। শেষে সিদ্ধান্ত নেওয়া হয়, নতুন ভার্সন ওরিও-তে নোটিফিকেশন জানান দিবে ছোট ডট। এটি থাকবে অ্যাপ আইকনের উপরের দিকে এবং ডান পাশে। যেকোনো অ্যাপ আইকন ছুঁয়ে আলাদাভাবে নোটিফিকেশন দেখা যাবে ওরিওতে।

আরও দ্রুত কপিপেস্ট

অ্যান্ড্রয়েড ব্যবহারকারীদের সুবিধার জন্যে যেকোনো জায়গা থেকে টেক্সট কপি-পেস্ট করাকে আরও সহজ ও দ্রুত করেছে নতুন ভার্সন ওরিও। স্মার্ট টেক্সট সিলেকশন নামের এই অপশনটি কাট, কপি ও পেস্টের ক্ষেত্রে আনছে বৈপ্লবিক পরিবর্তন।

ছবির ভেতর ছবি

আইপ্যাড ব্যবহারকারীদের জন্যে অ্যাপল এনেছিল “পিকচার-ইন-পিকচার” অপশন। এখন গুগল সেই সুবিধাটি দিচ্ছে অ্যান্ড্রয়েডের নতুন ভার্সনে। ওরিও-র “পিআইপি” অপশনটি ব্যবহার করে একটি ভিডিওকে স্ক্রিনের যেকোনো স্থানে রেখে দিয়ে অন্য কাজ করার সুবিধা পাওয়া যাবে।

অটোফিল

অ্যান্ড্রয়েড ওরিও’র ব্যবহারকারীদের বিভিন্ন তথ্য যেমন, ইউজার নেম, পাসওয়ার্ড এবং অ্যাড্রেসকে অটোফিল সুবিধার মাধ্যমে আঙ্গুলের ডগায় এনে দিবে। এর ফলে, ওরিও-র ব্যবহারকারীরা কোনো রকম ঝামেলা ছাড়াই সেসব তথ্য হাতের কাছে পেয়ে যাবেন।

নতুন ইমোজি

নতুন ভার্সনের জন্যে নতুন নতুন ডিজাইনের ইমোজি এনেছে ওরিও। কেননা, গুগল ইমোজিগুলোকে দেখছে “ফিউচার অব হিউম্যানিটি” হিসেবে। এদিকে, অ্যাপলের প্রধান নির্বাহী টিম কুক এক বার্তায় জানিয়েছেন, ছোট ছোট চেহারাগুলোকে গুগল অনেক “ডিটেইল্ড” করেছে। কুকের এই বার্তা বুঝিয়ে দিচ্ছে ওরিও-র নতুন ইমোজিগুলো কেমন হবে।

তথ্যসূত্র: টেকক্রাঞ্চ

0 মন্তব্য
0

তুমিও পছন্দ করতে পার

মতামত দিন