ওয়ার্ডপ্রেস সাইটকে মোবাইল রিস্পন্সিভ করার জন্য ৫টি চমৎকার প্লাগইন

0
116
responsive-banner

ওয়ার্ডপ্রেস সুবিধাজনক, ব্যবহার করা সহজ এবং সহজ বোধগম্য সিএমএস(Content Management System)। ওয়ার্ডপ্রেস ব্যবহার করে আপনি কর্পোরেট ওয়েবসাইট,  ব্লগ, পত্রিকা, একটি ই-কমার্স স্টোর অথবা যেকোনো ধরনের ওয়েবসাইট তৈরি করতে পারবেন। হাজারও থিম ও প্লাগইন এবং বিস্তীর্ণ সাহায্যের জন্য ওয়ার্ডপ্রেসের জনপ্রিয়তা দিন দিন বেড়েই চলছে আর এটা হ্রাস করা খুবই কঠিন। বর্তমানে শীর্ষ ১০০টি ব্লগ এবং ৭৪.৬ মিলিয়নের বেশি সাইট (এবং ক্রমবর্ধমান) ওয়ার্ডপ্রেস দ্বারা পরিচালিত হয় এবং ২৯ হাজারেরও বেশি প্লাগইন রয়েছে এবং আরও অনেক প্লাগইনের উন্নয়নের কাজ হচ্ছে।

সম্প্রতি মোবাইল ডিভাইসের ব্যাপক উন্নতি সাধন হয়েছে আর সেই সাথে মোবাইল ডিভাইসে ইন্টারনেট ব্যবহারও বেড়ে গেছে। মোবাইলে ইন্টারনেট ব্যবহার ইতিমধ্যে ডেস্কটপে ইন্টারনেট ব্যবহারকে অতিক্রম করে গেছে। একটি গবেষণায় দেখা গেছে ২৫ শতাংশের বেশি অনুসন্ধান অনুরোধ মোবাইল ডিভাইস থেকে করা হয়।

Google Think Insights এর একটি পরিসংখ্যানে দেখা গেছে আমেরিকার দ্বিতীয় বৃহত্তম অনলাইন রিটেইলার Newegg তাদের ওয়েবসাইটের মোবাইল ভার্সন তৈরি করার পর ভিজিটর ৩৯ শতাংশ বৃদ্ধি পেয়েছে। আবার The Huffington Post তাদের ওয়েবসাইট মোবাইল ভার্সন করার পর ভিজিটর ৩৭ শতাংশ বৃদ্ধি পেয়েছে। কিন্তু ৬৬ শতাংশের বেশি স্মার্ট ফোন ব্যবহারকারীরা হতাশ কারন রিস্পন্সিভ ওয়েবসাইটের অভাব এবং ধীর গতি। ৪৮ শতাংশেরও বেশি মোবাইল ব্যবহারকারী অভিযোগ করেন যে অনেক ওয়েবসাইট এখনো মোবাইলে জন্য নিখুত করা হয়নি।

তাই আপনি অবশ্যই আপনার ওয়েবসাইট ব্যবহারকারীদের হতাশ করতে চাইবেন না। আপনি নিশ্চয় চান তারা আপনার ওয়েবসাইটকে উপভোগ করুক, প্রায়ই আপনার ওয়েবসাইট পরিদর্শন করুক এবং  আপনার সাথে নিযুক্ত থাকুক। আপনার ওয়েবসাইট টি যদি ওয়ার্ডপ্রেস হয় তবে এখানে কয়েকটি প্লাগইন আছে (হ্যাঁ, ওয়ার্ডপ্রেস এর জন্য প্রায় সবই প্লাগইন আছে!) যাতে আপনার ওয়েবসাইটকে রিস্পন্সিভ করা যায়:

JetPack:

JetPack এ ৩৩টির ও বেশি ফিচার আছে যা দিয়ে আপনি আপনার ওয়েবসাইটকে শুধু মোবাইল রিস্পন্সিভই নয় আরও অনেক উন্নায়ন সাধন করতে পারবেন।এটি প্লাগইনের চেয়েও বেশি কিছু; এটি একটি প্যাকেজ যা আপনি আপনার ওয়ার্ডপ্রেস ওয়েবসাইটরে জন্য ব্যবহার করতে পারেন।
JetPack এর “মোবাইল থিম” – অপশনটি ব্যবহার করে আপনি ওয়ার্ডপ্রেস সাইটকে মোবাইল রিস্পন্সিভ করতে পারবেন। এছাড়া আরও ফিচার মধ্যে রয়েছে যোগাযোগ ফর্ম, কাস্টম সিএসএস, ছবি ক্যারোজেল, সাইট ভেরিফিকেশান টুল, সাইটের গতি বাড়ানোর জন্য “ফটোন এবং Google+ পেজের সাথে সরাসরি ইন্টিগ্রেশনের সুবিধা। আপনি যদি CSS এবং বিট পিএইচপি কোডিং পারেন তাহলে আপনি থিমটি নিজের মতো করে কাস্টমাইজও করতে পারবেন।

জেটপ্যাক প্লাগইনটি ডাউনলোড করুন।

WPtouch Mobile Plugin:

৫.৫ মিলিয়নেরও বেশি ব্লগ দ্বারা ব্যবহৃত একটি প্লাগইনকে আপনি অবশ্যই উপেক্ষা করতে পারবেন না। প্লাগইনটির Premium এবং Free দুইটি ভার্সন রয়েছে।আপনার ওয়েবসাইট মোবাইল রিস্পন্সিভ করার জন্য প্রয়োজনীয় সব অপশন Free ভার্সনে পাবেন। এই প্লাগইনটিতে একটি অ্যাড-অন (সার্ভার-সাইড অপ্টিমাইজেশন) আছে। যা আপনার মোবাইল ডিভাইস সনাক্ত করে এবং মোবাইল ডিভাইসের জন্য বিশেষভাবে ডিজাইন করা টেমপ্লেট সরবরাহ করে সাইটটিকে মোবাইল ডিভাইসে সুন্দর ভাবে দেখাতে সাহায্য করে।এছাড়া WPTouch প্লাগইনটি একটি বৈশিষ্ট্য “ইনফিনিটি ক্যাশ” যা আপনার ওয়েবসাইটকে দ্রুত গতির করে তোলে। WPTouch প্লাগিনটি ব্যবহার করার জন্য ওয়ার্ডপ্রেস সংস্করণ ৩.৬ বা উচ্চতর প্রয়োজন।

WPTouch প্লাগইন ডাউনলোড করুন।

WP Mobile Detect:

WP Mobile Detect প্লাগইন স্বয়ংক্রিয়ভাবে আপনার ওয়ার্ডপ্রেস ওয়েবসাইটটি কোন ধরনের ডিভাইস থেকে অ্যাক্সেস হচ্ছে তা সনাক্ত করে এবং ওই ডিভাইসের জন্য একটি সামঞ্জস্যপূর্ণ মোবাইল থিম লোড করে। এই প্লাগইনে নন-স্মার্ট ফোনের জন্যও থিম রয়েছে।এই প্লাগইনের প্রিমিয়াম ভার্সনে মোবাইল থিম এডিটর দিয়ে আপনি ইচ্ছা মতো মোবাইল থিম বানায়ে নিতে পারবেন।

WP Mobile Detect প্লাগইন ডাউনলোড করুন।

WordPress Mobile Pack:

WordPress Mobile Pack প্লাগইনটি ওয়ার্ডপ্রেস ওয়েবসাইটে বিদ্যমান কনটেন্ট গুলো নতুন করে মোবাইল ডিভাইস, প্ল্যাটফর্ম এবং অপারেটিং সিস্টেম অনুসারে সাজিয়ে তা মোবাইল ডিভাইসে দেখার উপযুক্ত করে।এই প্লাগইনে এপিয়ারেন্স (রঙ এবং ফন্ট সহ) কাস্টমাইজ করা যায়। WordPress Mobile Pack প্লাগিনটি ব্যবহার করার জন্য ওয়ার্ডপ্রেস সংস্করণ ৩.৬ বা উচ্চতর প্রয়োজন।

WordPress Mobile Pack প্লাগইন ডাউনলোড করুন।

WP Mobile Edition:

WP Mobile Edition প্লাগইনটি আপনার বিদ্যমান ওয়েবসাইটটিকে অ্যান্ড্রয়েড, আইওএস এবং উইন্ডোজ এর জন্য সম্পূর্ণরূপে মোবাইল রিস্পন্সিভ করে।এই প্লাগইনে একটি মোবাইল সুইচার রয়েছে, যা স্বয়ংক্রিয়ভাবে ডিভাইসগুলি সনাক্ত করে অথবা ব্যবহারকারীকে যেকোনো সংস্করণে (ডেস্কটপ এবং মোবাইলের মধ্যে) সুইচ করতে সাহায্য করে। এই প্লাগইনের স্ট্যান্ডার্ড মোবাইল থিম লাইটওয়েট এবং দ্রুত লোড হয়। এতে আটটি ভিন্ন রঙের থিম আছে। থিমগুলোতে SEO এবং মোবাইল বিজ্ঞাপনের (যদি আপনি চান) বাবস্থা করা আছে।

WP Mobile Edition প্লাগইন ডাউনলোড করুন।

গুগলের Mobile Friendly Test Tool সাইটে আপনার ওয়েবসাইটটি মোবাইল রিস্পন্সিভ করলে কেমন হবে তা পরীক্ষা করুন এবং উপরের যেকোনো একটি প্লাগিন ব্যবহার করে আপনার ওয়েবসাইট মোবাইল রিস্পন্সিভ করুন। যা আপনার ওয়েবসাইটের ভিজিটর অনেক বাড়িয়ে দিবে এবং আপনার ওয়েবসাইটের জনপ্রিয়তা বাড়াতে সাহায্য করবে।

 

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here