এবার সহজেই আয় করা যাবে ফেসবুক থেকে

কর্তৃক মাহমুদুল হাসান
0 মন্তব্য 841 ভিউজ

বর্তমানে সবচেয়ে জনপ্রিয় সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক। সামাজিক যোগাযোগ রক্ষা করা ছাড়াও ফেসবুক নানা ধরনের আয়ের ব্যবস্থাও করে দিয়েছে। ফেসবুকে নিজের প্রোফাইল ছাড়াও ফেসবুক গ্রুপ বা ফেসবুক পেজ তৈরি করা যায়। ফেসবুক পেজ মূলত নিজের কোন ব্যবসা পরিচালনার ক্ষেত্রে ব্যবহৃত হয়ে থাকে। ফেসবুক পেজের মাধ্যমে ফেসবুক নিজেই আয়ের কিছু বুবস্থা করে দিয়েছে। আজকে আমরা ফেসবুক পেজে কিভাবে ভিডিও দিয়ে আয় করা যায় তা নিয়ে কথা বলবো। নতুন এই উদ্যোগের মাধ্যমে ফেসবুক বিশ্বজুড়ে তরুণ-তরুণীদের কর্মসংস্থানের সুযোগ করে দিয়েছেন। ভিডিও তৈরি করে ফেসবুকে প্রকাশের মাধ্যমে তৈরি হয়েছে আয়ের নতুন পথ। বর্তমানে বিশ্বের ৩২টি দেশের ব্যবহারকারীরা ফেসবুকে এই সুবিধা পাচ্ছেন। ভিডিও দিয়ে আয়ের নতুন এই সুবিধার নাম হচ্ছে ‘অ্যাড ব্রেকস’। এই সুবিধার তালিকায় রয়েছে বাংলাদেশও। বাংলাদেশের যে কেউ ফেসবুক পেজে ভিডিও পোষ্ট করে আয় করতে পারবেন খুব সহজেই।

ভিডিও অ্যাড ব্রেকস কী?

মূলত অ্যাড ব্রেকস এর বাংলা অর্থ হচ্ছে বিজ্ঞাপন বিরতি। ধরুন আপনি ফেসবুকে কোন ভিডিও দেখছেন। ভিডিও এর মাঝে কোনেক সময়ে হঠাৎ ১০-১৫ সেকেন্ডের একটি বিজ্ঞাপন চলে আসলো। কিংবা ভিডিও এর নিচে একটি অ্যাপস ডাউনলোডের বিজ্ঞাপন দেখাচ্ছে। এই বিজ্ঞাপনদাতা থেকে ফেসবুক যা আয় করবে তা থেকে ৫৫ ভাগ দেয়া হবে ভিডিও প্রকাশকারীকে। মানে ১০০ টাকা থেকে ৫৫ টাকা দেয়া হবে ভিডিও প্রকাশের মালিককে। যারা ইউটিউবে কাজ করে থাকেন তারা খুব সহজেই বুঝে যাবেন। বর্তমানের বাংলা ও ইংরেজি ভাষায় প্রকাশিত ভিডিওতে এই সুবিধা পাওয়া যাচ্ছে।

কিভাবে পাওয়া যাবে অ্যাড ব্রেকস?

আগেই বলা হয়েছে ভিডিওর মাধ্যমে আয় করা যাবে ফেসবুক পেইজের মাধ্যমে। তাই প্রথমে একটি ফেসবুক পেইজ থাকতে হবে। এবং সেখানে শর্ত হচ্ছে ১০,০০০ এর বেশি ফলোয়ার (লাইক), সর্বশেষ ৬০ দিনে কমপক্ষে ৩ মিনিটের ভিডিওতে এক মিনিট দৈর্ঘের ৩০ হাজার ভিউ থাকতে হবে। মানে আপলোড করা ৩ মিনিটের ভিডিওতে কমপক্ষে ১ মিনিট দেখেছে এমন ৩০ হাজার ভিউ হতে হবে। ভিডিওর দৈর্ঘ তিন মিনিটের বেশি হলে সমস্যা নেই কিন্তু সর্বনিন্ম ৩ মিনিট হতে হবে। যেহেতু আপনাকে পেইজের ভিডিওতে অ্যাড ব্রেকস চালু করতে ৩টি শর্ত পূরন করতে হবে সেহেতু আপনি এখান থেকে আপনার পেইজের যোগ্যতা যাচাই করতে পারেন। এখান থেকে সহজেই বুঝা যাবে আপনার পেইজ অ্যাড ব্রেকস চালুর উপযোগী কি না। সব শর্ত পূরণ থাকলে এখান থেকেই অ্যাড ব্রেকস চালুর আবেদন করতে হবে। সবকিছু ঠিক থাকলে কয়েক ২৪ঘণ্টা-১৫ দিনের মধ্যেই ফেসবুক আবেদনের আপডেট জানিয়ে দেবে।

projuktisaradin-fbpage

ভিডিওতে অ্যাড ব্রেকস যুক্ত করার নিয়মঃ  

একটি ফেসবুকে পেইজে লেখা, ছবি, ভিডিওসহ নানা রকমের কনটেন্ট প্রকাশ করা হয়। সে সব কনটেন্টের বিস্তারিত জানা যায় ফেসবুক ক্রিয়েটর স্টুডিওতে। এই ক্রিয়েটর স্টুডিও এর ভিডিও সেকশনে ভিডিও আপলোডের সময় অ্যাড ব্রেকস নির্বাচন করতে হবে। বিজ্ঞাপন প্রকাশের জন্য সাধারণত দু’টি অপশন থাকে। এর একটি হচ্ছে স্বয়ংক্রিয় নির্বাচন পদ্ধতি অন্যটি পছন্দের পদ্ধতি মানে নিজের ইচ্ছা মত বিজ্ঞাপন। স্বয়ংক্রিয় নির্বাচন পদ্ধতিতে ফেসবুক তার ইচ্ছামত সময়ে ভিডিওতে বিজ্ঞাপন প্রদর্শন করবে। আর পছন্দের ক্ষেত্রে ব্যবহারকারী ৬০ ও ১২০ সেকেন্ডের মধ্যে যে কোন সময় বিজ্ঞাপন প্রদর্শনের সময় নির্ধারণ করতে পারবেন। তবে পূর্বের ভিডিওতে অ্যাড ব্রেকস চালু করতে ভিডিও এর এডিট অপশনে গিয়ে ডান দিকের মেনু থেকে অ্যাড ব্রেকস নির্বাচন করতে হবে। লাইভ ভিডিওতে অ্যাড ব্রেকস সুবিধা রয়েছে। এজন্য লাইভ ভিডিও কমপক্ষে ৪ মিনিটের হতে হবে। এবং একই সঙ্গে ভিডিওটি কমপক্ষে ৩০০ জনকে দেখতে হবে।

বিদ্রঃ ফেসবুক বিজনেস ম্যানেজারের মনিটাইজেশন অপশন থেকে অ্যাড ব্রেকস এর প্রতিদিনের আয় দেখা যাবে। বর্তমান মাসের আয় পরবর্তী মাসের মাঝামাঝি সময়ে নূনতম ১০০ ডলার হলে ব্যবহারকারীর দেয়া নির্ধারিত ব্যাংক অ্যাকাউন্টে পাঠিয়ে দিবে ফেসবুক।

0 মন্তব্য
0

তুমিও পছন্দ করতে পার

মতামত দিন