বায়তুল মুকাদ্দাসে এবার ব্রাজিলের দূতাবাস!

কর্তৃক প্রযুক্তি সারাদিন
0 মন্তব্য 372 ভিউজ

যুক্তরাষ্ট্রের পথেই হাঁটছে ব্রাজিল। ইসরায়েলের রাজধানী তেল আবিব থেকে বায়তুল মুকাদ্দাস (জেরুজালেম) শহরে দূতাবাস স্থানান্তর করবে ব্রাজিল।

মুসলমানদের প্রথম কেবলার শহর বায়তুল মুকাদ্দাসকে নিজের রাজধানী ঘোষণা করে ইসরায়েল। কিন্তু আন্তর্জাতিকভাবে ওই ঘোষণা স্বীকৃত হয়নি।

সম্প্রতি বায়তুল মুকাদ্দাস শহরে বাণিজ্যিক দপ্তর খুলেছে ব্রাজিল। এরপর দেশটির প্রেসিডেন্ট জায়ের বোলসোনারোর ছেলে ও প্রভাবশালী রাজনীতিবিদ এডওয়ার্ডো বোলসেনারো বলেন, ২০২০ সালে ব্রাজিলের দূতাবাস তেল আবিব থেকে বায়তুল মুকাদ্দাস শহরে স্থানান্তর করা হবে।

এর আগে যুক্তরাষ্ট্র ও ইসরায়েলের সঙ্গে ঘনিষ্ঠ সম্পর্ক স্থাপনের চেষ্টা করেন ব্রাজিলের প্রেসিডেন্ট জায়ের বোলসিনারো। ২০১৮ সালে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প তার দেশের দূতাবাস জেরুজালেমে স্থানান্তর করার পর ব্রাজিলের প্রেসিডেন্ট একই ধরনের ইচ্ছা প্রকাশ করেছিলেন। কিন্তু সে সময় তিনি কোনো তারিখ ঘোষণা করেননি।

তবে আরব লীগ ব্রাজিলের প্রেসিডেন্টকে এই মর্মে হুঁশিয়ার করে দিয়েছিল যে, ব্রাজির তার দূতাবাস স্থানান্তর করলে এই লীগের সঙ্গে ব্রাজিলের সম্পর্কের চরম অবনতি হবে।

এর আগে  ইসরায়েল নিজের নয়া রাজধানী হিসেবে বায়তুল মুকাদ্দাসের নাম ঘোষণা করলে জাতিসংঘ নিরাপত্তা পরিষদ বিষয়টি নিয়ে বৈঠকে বসে। ওই বৈঠক থেকে ইসরাইলের বিরুদ্ধে আনীত নিন্দা প্রস্তাবে ভেটো দেয় যুক্তরাষ্ট্র।

সূত্র : পার্সটুডে

0 মন্তব্য
0

তুমিও পছন্দ করতে পার

মতামত দিন