mozilla-firefox-extensions
ব্রাউজার

নতুন ফায়ারফক্স এক্সটেনশান যা ফেসবুকের জন্য নিরাপত্তার প্রাচীর তৈরি করবে

মজিলা ফায়ারফক্স ফেসবুক কনটেইনার (Facebook Container) নামে একটি নূতন এক্সটেনশানটি ঘোষণা করেছে। এই এক্সটেনশানটি ফেসবুককে ব্রাউজারের অন্য কার্যকলাপের উপর নজরদারি বন্ধ করে দিবে। এতে করে ফেসবুকের ব্যক্তিগত তথ্য সংগ্রহের ক্ষমতা সীমিত হয়ে যাবে কারন নতুন ফায়ারফক্স এক্সটেনশান যা ফেসবুকের জন্য নিরাপত্তার প্রাচীর তৈরি করবে। মজিলা সম্প্রতি ফেসবুকের অনধিকারমূলক ডেটা ম্যানেজমেন্ট পলিসিগুলির মোকাবেলা করার জন্য এই প্রদ্ধতি প্রয়োগ করছে।

ব্যক্তিগত ব্রাউজিংয়ের উন্নতির জন্য দুই বছরের বেশি গবেষণা করছিল মজিলা ফায়ারফক্স। কিন্তু ক্যামব্রিজ এ্যানিলিটিকা ডেটা কেলেঙ্কারীর পরে সংস্থাটি তার এই এক্সটেনশানটি তৈরিকে আরও গতিশীল করেছিল। ফায়ারফক্সের প্রোডাক্ট লিড জেফ গ্রিফিথস বলেছেন, “মজিলা ফায়ারফক্স ব্যবহারকারীদের কথা মাথায় রেখে আমরা সম্প্রতি ফেসবুক কনটেইনার এক্সটেনশান তৈরি করেছি। যা মজিলা ফায়ারফক্স ব্যবহারকারীদের অনলাইন ডাটার সুরক্ষা প্রদান করবে”। ফেইসবুক কনটেইনার ফেসবুক ব্যবহারকারীদের ফেসবুক ছাড়া অন্য কোন ব্রাউজিং এর ডাটা ট্র্যাকিং থেকে রক্ষা করবে। এর ফলে ব্রাউজিং হিস্ট্রি থাকে ডাটা নিয়ে সেই অনুসারে ফেসবুক ব্যবহারকারীদের কাছে বিজ্ঞাপন এবং বার্তা প্রেরণ করা ফেসবুকের জন্য কঠিন হয়ে যাবে।

ফায়ারফক্স ব্রাউজার এক্সটেনশনটি ব্যবহারকারীর পরিচয় আলাদা কন্টেইনারে সংরক্ষন করে রাখবে। মজিলা ফেসবুক কনটেইনার এক্সটেনশানটি ব্যবহার করে গ্রাহকদের কাছ থেকে কোন তথ্য সংগ্রহ করে না। এটি শুধুমাত্র এক্সটেনশানটি ইনস্টল করা এবং রিমুভ করাকে ট্র্যাক করে।

ফেসবুক কনটেইনার এক্সটেনশানটি ইন্সটল করার পর তা ফেসবুক ব্যবহারকারীর ফেসবুক কুকিজ ডিলিট করে এবং ফেসবুক থেকে লগআউট করে দেয়। পরেরবার ব্যবহারকারী যখন ফেসবুক খুলে তখন এটি একটি নীল রঙের ট্যাবে লোড হয়, যেখানে ব্যবহারকারী স্বাভাবিকের মত ফেসবুক সাইট ব্রাউজিং করতে পারে। ব্যবহারকারী যদি ফেসবুক ছাড়া অন্য কোন লিংকে যান, তবে সেই সাইটটি কন্টেনারের বাইরে খোলা হয়। ফেসবুক শেয়ার বোতামে ক্লিক করলে ব্রাউজার ট্যাবগুলি কনটেইনারের ভিতরে লোড হবে কিন্তু সেই ক্ষেত্রে ফেসবুকে শেয়ার করা সাইট সম্পর্কে ফেসবুক তথ্য নিতে পারবে। মজিলা সতর্ক করে দিয়েছেন যে এই এক্সটেনশন ব্যবহারকারী তাদের ফেসবুক অ্যাকাউন্ট ব্যবহার করে যদি অন্য কোন সাইটে লগইন করতে চান তাহলে বাধাগ্রস্ত হতে পারেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *