ফিচার

২০১৮ রাশিয়া বিশ্বকাপের গ্রুপের তালিকা

জল্পনা-কল্পনা শেষে নির্ধারণ হয়ে গেল ২০১৮ রাশিয়া বিশ্বকাপের গ্রুপের তালিকা। ১৪ জুন উদ্বোধনী ম্যাচে স্বাগতিক রাশিয়ার প্রতিপক্ষ সৌদি আরব। গ্রুপ ডি’তে আর্জেন্টিনা আর গ্রুপ ই’তে ব্রাজিল সহজ প্রতিপক্ষই পেয়েছে। জার্মানি-মেক্সিকো-সুইডেন আর দক্ষিণ কোরিয়ার গ্রুপ এফ’কে কাগজে কলমে গ্রুপ অফ ডেথ বলা হচ্ছে।

ক্রেমলিন প্যালেসে অনুষ্ঠানের শুরু ফিফার সভাপতি জিয়ান্নি ইনফান্তিনো আর রাশিয়া প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের উদ্বোধনী বক্তব্যের পরে বিশ্বকাপ ট্রফি হাতে মঞ্চে হাজির মিরোস্লাভ ক্লোসা, যার জন্য ৬ মাস পরেই ফুটবল যুদ্ধে নামবে ৩২টি দেশ।

লরেন্ট ব্লান্ক, গরডন বান্কস, ক্যাফু, ফ্যাবিও কানাভারো, দিয়েগো ফরল্যান, কারলস পুয়োল,নিকিটা সিমোনানের সাথে মঞ্চ আলোকিত করলেন ফুটবল ইশ্বর দিয়েগো মারাদোনা। আয়োজক দেশ রাশিয়ার গ্রুপ এ’ নির্ধারনের পর, গ্রুপ বি’ লটারি ভাগ্যে পেলো পর্তুগাল। একে একে গ্রুপ ডি;তে আর্জেন্টিনা আর ই’তে টপ সিড থেকে লটারিতে উঠলো ব্রাজিলের নাম। টপ সিডের পর চললো বাকি পটের লটারি। যেখানে পর্তুগালের সঙ্গি হিসেবে গ্রুপ বি’তে স্পেন আর নাইজেরিয়া কাকতালিয়ভাবে প্রতিপতক্ষ হিসেবে আবারো পায় আর্জেন্টিনাকে।

৩২ টি দেশের লটারি ভাগ্য শেষে চুড়ান্ত হয় আটটি গ্রুপ। গ্রুপ বি’তে প্রথম পর্বেই দেখা যাবে পর্তুগাল ও স্পেনের ম্যাচ। জার্মানি-মেক্সিকো আর সুইডেন একই গ্রুপে হওয়ায় প্রতিদন্দিতা হবে কঠিন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *