আসছে টেলিযোগাযোগ নিয়ন্ত্রক সংস্থা বিটিআরসির নতুন নীতিমালা

কর্তৃক মাহমুদুল হাসান
0 মন্তব্য 859 ভিউজ

বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রক সংস্থা বিটিআরসির নতুন নীতিমালা করেছে। সম্প্রতি বিটিআরসির পক্ষ থেকে দেশের সকল মুঠোফোন অপারেটরদেরকে নতুন কিছু নির্দেশ দেওয়া হয়েছে। নির্দেশনায় বলা হয়েছে এখন থেকে সকল মুঠোফোনের খুদে বার্তায় বাংলা ভাষা এবং বাংলা বর্ণমালা ব্যবহার করতে হবে। কোনভাবেই ইংরেজি বর্ণমালা ব্যবহার করা যাবেনা। নির্দেশনায় আরও উল্লেখ করা হয়েছে যে, নামাযসহ অন্যান্য ধর্মীয় কার্যক্রমের সময় এবং রাত ১২ টা থেকে ভোর ৬ টা পর্যন্ত কোন ধরণের খুদেবার্তা অথবা আইভিআর এর মাধ্যমে মুঠোফোন অপারেটরদের বিভিন্ন প্রমোশনাল ক্যাম্পেইন বা প্রোডাক্ট সংক্রান্ত কোন তথ্য গ্রাহকদের পাঠানো যাবেনা।

এছাড়াও, মুঠোফোনে খুদে বার্তার মাধ্যমে পরবর্তী ১০ কার্যদিবসের মধ্যে ‘ডিএনডি’ বা ‘ডু নট ডিসটার্ব’ নীতিমালা সম্পর্কে সকল গ্রাহকদের সম্পূর্ণভাবে অবহিত করে সকল মুঠোফোন অপারেটরদের বিটিআরসিকে জানানোর জন্য নির্দেশ দেওয়া হয়েছে। দেশের সব মুঠোফোন অপারেটরদের সকল মুঠোফোন গ্রাহকদেরকে নিজ নিজ খুদে বার্তা পাঠানোর ক্ষেত্রে ইংরেজি বর্ণমালার পরিবর্তে বাংলায় বার্তা পাঠানোর জন্য অনুরোধ বার্তা পাঠানোর নির্দেশও দেওয়া হয়েছে।

বিটিআরসির তরফ থেকে পাঠানো এই নির্দেশনার সাথে ইতিমধ্যে অনেকে সম্মতি প্রকাশ করেছেন। অ্যাসোসিয়েশন অব মোবাইল টেলিকম অপারেটরস অব বাংলাদেশের মহাসচিব এক বিবৃতিতে বিটিআরসির নতুন এই উদ্যোগকে স্বাগত জানিয়েছেন। অনেকেই মনে করেন বাংলা ভাষার খুদে বার্তাতে বাংলা বর্ণমালা ব্যবহার করা উচিত। তবে দেশের কিছু কিছু মুঠোফোনে বাংলা অক্ষর দেখা না যাওয়ার কারনটি উল্লেখ করে দেশের সব মুঠোফোনে যেন বাংলা অক্ষর দেখা যায় সে বিষয়টি নিশ্চিত করার জন্য বিটিআরসিকে আহবান জানান হয়েছে।

0 মন্তব্য
0

তুমিও পছন্দ করতে পার

মতামত দিন