জানা-অজানা সচেতনতামূলক

কিভাবে আপনার মোবাইল ফোনটি অনৈতিক নজরদারি থেকে রক্ষা করবেন ???

গুগল এর এন্ড্রোইড অপারেটিং সিস্টেম হচ্ছে সবচাইতে ভালনারেবল একটি অপারেটিং সিস্টেম। বিশ্বের সবচাইতে বেশি হ্যাকিং ও স্পাই ট্র্যাকিং হয় এই এন্ড্রোইড অপারেটিং সিস্টেম ভিত্তিক মোবাইল ফোন গুলোতে এবং এর পরেই রয়েছে iOS ভিত্তিক iPhone এ।

যারা এন্ড্রয়েড মোবাইল ফোন ব্যবহার করছেন তাদের জন্য একটা সুখবর আছে। আর সবচাইতে বড় ব্যাপার হলো যারা অনেক গণ্য মান্য ব্যক্তি যাদেরকে ভি, আই, পি, বা ভি, ভি, আই, পি, বলা হয় এবং যাদের মোবাইল ফোন ট্র্যাক করা হয় তাদের জন্য এটি খুব কার্যকর। প্রতিটা দেশেরই সরকারি কিছু সংস্থা থাকে যাদের কাজ হলো ভি, আই, পি, বা ভি, ভি, আই, পি এবং গুরুত্বপূর্ণ ব্যাক্তিদের মোবাইল ফোন নজরদারি করা। এমনটি আমাদের দেশেও করা হয়। আমাদের দেশের সরকারি কিছু সংস্থা আছে যাদের কাজ হচ্ছে গুরুত্বপূর্ণ ব্যাক্তিদের মোবাইল ফোন নজরদারি করা। (প্রতিষ্ঠান গুলোর নাম উল্লেখ করলাম না) আর কি কি ধরণের নজরদারি করা হয়, এই ধরুন ব্যাক্তির লোকেশন ট্র্যাকিং, এস, এম, এস ট্র্যাকিং, রিয়েল টাইম ডেটা একসেস ট্র্যাকিং, ব্রাউসিং ট্র্যাকিং আরও অনেক ধরণের নজরদারি করা হয়। আর কিভাবে তারা এই কাজটা করে থাকে তা আমাদের কারোরই জানা নেই। আর আমরা যারা সাধারণ মানুষ তারা কখনো এই বিষয়গুলো জানিনা বা এই নিয়ে ভাবিনা।

এবার আসুন আপনার এন্ড্রোইড মোবাইল ফোন নিয়ে কিছু কথা বলা যাক। আপনি কি জানেন আপনি প্রতিদিন আপনার মোবাইল ফোনে যা যা করেন তার সব কিছুই রেকর্ড হয়ে থাকে। এমনকি আপনি যদি আপনার মোবাইল ফোনটি ফ্যাক্টরি রিসেট বা ডেটা মুছে ফেলেন তার পরেও আপনার মোবাইল ফোনের সবগুলো তথ্য সঠিক ভাবে রিট্রিভ করা সম্ভব আর এই কাজ টিকে আমরা “ফরেনসিক ডায়াগনস্টিক ” বলে থাকি। একজন সাধারণ ইউসার হিসাবে আপনি হয়তো এর কোনো কিছুই জানেননা বা বুঝতে পারেননা। “But there is something happening behind you”.

আমার এই লেখাগুলোর উদ্দেশ্য হলো আমরা যারা মোবাইল ফোন ব্যবহার করছি কমপক্ষে তারা যেনো সবধরণের অনৈতিক মোবাইল ফোন নজরদারির বাহিরে থাকি অথবা কেউ যেন আমাদের মোবাইল ফোন নজরদারি করতে না পারে তা সে যেই হোক।

আশাকরি লেখাটি পড়লে আপনাদের ভালো লাগবে। লেখাগুলো ভালো লাগলে আপনাদের মতামত জানাবেন।

আমার পরবর্তী লেখা থাকবে আপনি কিভাবে আপনার মোবাইল ফোনটি অনৈতিক নজরদারি থেকে রক্ষা করবেন ???

মোঃ আসাদুজ্জামান
সাইবার সিকিউরিটি স্পেশালিস্ট

যোগাযোগ করুন:
ইমেইল: cyber.security@datacenter-bd.com
ফোন: +880 1942-745907
হোয়াটসআপ: +880 1942-745907
ভাইবার: +880 1942-745907
স্কাইপ: a.zzaman

Md. Asaduzzaman
CEO | Datacenter Information Technology Cyber Security Specialist | Advanced Cyber Security Center Former CTO | BizCarta Bangladesh Ltd.
http://www.datacenter-bd.com

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *