bit-coin
ব্রাউজার হ্যাকিং

এবার বিট কয়েন এ হ্যাকারদের হামলা !!!

আমরা অনেকেই বিট কয়েন এর নাম শুনেছি। বিট কয়েন হচ্ছে একটি ক্রিপ্টো মুদ্রা বা Cryptocurrency. কিছুদিন আগে হটাৎ করে বিট কয়েন এর মূল্য কমে যাই। কিছুদিন আগে ১ টি বিট কয়েন সমান $ ১৮,৩৪৫ ইউ এস ডি ছিল এখন ১ টি বিট কয়েন সমান ১৪,২৩৬। এটির মূল কারণ হলো বিট কয়েন এ হ্যাকারদের হানা।

কিভাবে বিট কয়েন এ হ্যাকারদের হামলা হলো ???

হ্যাকাররা একটি ম্যালওয়্যার তৈরী করেছেন যার নাম “ডিজিমাইন”. এই “ডিজিমাইন” ম্যালওয়্যারটি শুধু মাত্র ডেস্কটপ ফেইসবুক মেসেঞ্জার গুগল ক্রোম ব্রাউজার এর মাধ্যমে ছড়ায়। এটি মোবাইল ফেইসবুক মেসেঞ্জার বা অন্য ব্রাউজার প্লাটফর্ম এ কাজ করেনা। “ডিজিমাইন” ম্যালওয়্যারটি এমন ভাবে তৈরী করা হয়েছে যেটা দেখতে একটা ভিডিও ক্লিপ এর মতো মনে হবে। মেসেঞ্জার ইউসার রা বুঝতেই পারবেনা এই ভিডিও ক্লিপটির পেছনে কি ঘটছে। এই ম্যালওয়্যারটি তৈরির একটা উদ্দেশ্য আছে আর সেটা হলো, এই ভিডিও টিতে ক্লিক করলেই বিট কয়েন এর পরিবর্তে “মনেরো” নামের আর একটি ক্রিপ্টো কারেন্সী তৈরী হয় যার উদ্দেশ্য বিট কয়েন এর কারেন্সী “মনেরো” কারেন্সী তে দ্রুত ট্রান্সফার করা এবং আপনার ফেইসবুক একাউন্টটি সম্পূর্ণ ভাবে হ্যাকারদের নিয়ন্ত্রণে চলে যাবে। আর এইগুলোর কারণে আপনার কম্পিউটারের গতি কমে যেতে পারে এবং হ্যাকাররা আপনার ফেইসবুক বন্ধুদের টার্গেট করতে পারে পরবর্তী আক্রমণ চালানোর জন্য।

সমাধান
১। যারা গুগল ক্রোম ব্রাউজার ব্যবহার করেন তারা একটু সতর্ক থাকবেন।
২। মেসেঞ্জার এ যদি কোনো অজানা সোর্স থেকে কোনো ভিডিও লিংক আসে তাহলে সঙ্গে সঙ্গে ওই সোর্স লিংকটা আপনি ফেইসবুক এ রিপোর্ট করতে পারেন। তখন ফেইসবুক অথরিটি সোর্স লিংকটি পরীক্ষা করে আপনাকে সাহায্য করবে।

মোঃ আসাদুজ্জামান
সাইবার সিকিউরিটি স্পেশালিস্ট

যোগাযোগ করুন:
ইমেইল: cyber.security@datacenter-bd.com
ফোন: +880 1942-745907
হোয়াটসআপ: +880 1942-745907
ভাইবার: +880 1942-745907
স্কাইপ: a.zzaman

Md. Asaduzzaman
CEO | Datacenter Information Technology Cyber Security Specialist | Advanced Cyber Security Center Former CTO | BizCarta Bangladesh Ltd.
http://www.datacenter-bd.com

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *