ফেইসবুক

এবার ফেসবুক বিনামূল্যে ওয়াই-ফাই খুঁজে দিবে (ফাইন্ড ওয়াই ফাই)

সারাবিশ্বে সোশাল নেটওয়ার্ক বা সামাজিক যোগাযোগ মাধ্যমে শীর্ষে আছে ফেসবুক। বর্তমানে ফেসবুক ব্যবহারকারীর সংখ্যা প্রতি মাসে আনুমানিক ২০০ কোটি। শীর্ষে থাকা এই সামাজিক যোগাযোগ মাধ্যম ‘ফাইন্ড ওয়াই ফাই’ নামে গত বছর একটি ফিচারের পরীক্ষা চালায়। স্মার্টফোন ব্যবহারকারীদের কাছাকাছি কোথায় ওয়াই ফাই নেটওয়ার্ক আছে তা সহজে খুঁজে দিতে সাহায্য করবে ‘ফাইন্ড ওয়াই ফাই’ নামে এই ফিচার। পরীক্ষা চালানোর সময় এই ফিচারটি শুধুমাত্র কিছু নির্দিষ্ট জায়গায় আইওএস প্ল্যাটফর্মের জন্য উন্মুক্ত ছিল। সফল পরীক্ষার পর বিশ্বব্যাপী ‘ফাইন্ড ওয়াই ফাই’ নামে এই ফিচারটি উন্মুক্ত করেছে ফেসবুক।

এই ফিচারটির সুবিধা নিতে হলে স্মার্টফোনে ফেসবুক লগইন করে মোর (more) অপশন থেকে ‘ফাইন্ড ওয়াই ফাই’ অপশনটি নির্বাচন করতে হবে। তবে এই ফিচারে সম্ভাব্য সকল ওয়াই ফাই সংযোগ পাওয়া যাবে না। শুধুমাত্র যারা তাদের ওয়াই ফাই নেটওয়ার্ক ফেসবুকের সাথে শেয়ার করতে ইচ্ছুক শুধু তাদের ওয়াই ফাই নেটওয়ার্কই খুঁজে দেবে এই ফিচার। ফিচারটি ব্যবহার করতে অবশ্যই ‘লোকেশন হিস্টি’ চালু থাকতে হবে। পর্যায়ক্রমে বিশ্বের সকল আইওএস এবং অ্যান্ড্রয়েড ব্যবহারকারীরা পাবে এই ফিচার।

ফেসবুক এক বিবৃতিতে জানিয়েছে বিশ্বব্যাপী ফেসবুকের বিপুল সংখ্যক ব্যবহারকারীদের জন্য বিনামূল্যে ওয়াইফাই সুবিধা দিতে উন্মুক্ত করা হয়েছে এই ফিচারটি। তবে প্রযুক্তি বিশেষজ্ঞরা এ ধরনের ওয়াই ফাই ব্যবহারের ব্যাপারে সতর্ক থাকতে পরামর্শ দিচ্ছেন। কেননা এই ধরনের পাবলিক নেটওয়ার্কে অনেক হ্যাকারও থাকতে পারে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *