google-mountain-view
জানা-অজানা

মাউন্টেন ভিউয়ে গুগলের নতুন অফিস

বিশ্বের সবচেয়ে বড় সার্চ ইঞ্জিন গুগল এটা কারো অজানা নয়। ইন্টারনেট এর দুনিয়ায় কোন কিছু খুজে বের করতে হলে গুগল এর সাহায্য নিতেই হবে। কি নেই গুগল এর ভান্ডারে। সম্প্রতি যুক্তরাষ্ট্রের মাউন্টেন ভিউয়ে বর্তমান কার্যালয়ের কাছেই নতুন কার্যালয় স্থাপনের উদ্যোগ নিয়েছে গুগল। গুগলের নতুন কার্যালয়ের জন্য অনুমোদন দিয়েছে মাউন্টেন ভিউ সিটির কাউন্সিলর। নতুন কার্যালয়ের নাম দেওয়া হচ্ছে চার্লসটন ইস্ট। ধারণা করা হচ্ছে ২০১৯ সালের মধ্যে পুরো কাজ শেষ হবে।

নতুন কার্যালয়টি প্রায় ১৮ একর জায়গার উপরে অবস্থিত যাতে ৫ লাখ ৯৫ হাজার বর্গফুট আয়তনের দ্বিতল ভবন স্থাপন করা হবে। দ্বিতীয় তলায় থাকবে গুগলের কার্যালয় এবং নিচতলাটি সাধারণ জনগণের জন্য উন্মুক্ত করে দেওয়া হবে। প্রায় ২ হাজার ৪০০ থেকে ২ হাজার ৭০০ কর্মী নতুনভাবে কাজ শুরু করবেন এবং তাঁদের বেশির ভাগই প্রকৌশলী।

সম্প্রতি নতুন ভবনের নকশা প্রকাশ করেছে গুগল। কাচের দেয়াল এবং সোলার প্যানেলের ছাদ সবার নজর কেড়েছে। ভবনের ভেতরের আবহাওয়া, বাতাসের মান, ও শব্দ নিয়ন্ত্রণ করার প্রযুক্তি থাকবে। পাশাপাশি পরিবেশের সাথে মিল রেখে ভবনের চারপাশে প্রচুর গাছ লাগানো হবে। এছাড়া ভবনের ভিতরে ক্যাফেটেরিয়া,  জিমনেশিয়াম, নিত্যপ্রয়োজনীয় পণ্যের  দোকান থাকবে। গুগলের কর্মীরা ছাড়া সাধারণ মানুষও কোনো অনুমতি ছাড়াই যেতে পারবেন দোকান গুলোতে। গুগল আশা করছে, এই কার্যালয় হবে স্থানীয় বাসিন্দাদের মিলনস্থান।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *