youtube-new-rules-2018

ইউটিউবে আবার নুতন নিয়ম, ইউটিউব তার পাটনার প্রোগ্রামের নিয়ম কঠোর করছে। ভিডিওগুলি মনিটাইজ করার জন্য একটি চ্যানেল / ক্রিয়েটরকে অবশ্যই এই নিয়ম পূরণ করতে হবে। আর এই নিয়ম হল ১২ মাসের মধ্যে তাদের চ্যানেলের সব ভিডিও মিলে দেখার সময় ৪০০০ ঘন্টা  এবং ১০০০ সাবস্ক্রাইবার থাকতে হবে। এই নিয়ম ইতিমধ্যে আজ (১৭/০১/২০১৮) থেকে চালু হয়ে গেছে। তাই নুতন যে চ্যানেল আজ থেকে তৈরি হবে সেগুলোকে এই নিয়ম মানতে হবে। এছাড়া যেসব চ্যানেল পুরাতন নিয়ম ১০০০০ ভিউের আওতাই ছিল কিন্তু এখনও তা পূরণ করতে পারিনি সেসব চ্যানেলকেও এই শর্ত পূরণ করতে হবে।যেসব চ্যানেল ১০০০০ ভিউ নিয়মের আওতায় ছিল এবং ১০০০০ ভিউয়ের পর মনিটাইজ অনুমোদনের জন্য অপেক্ষায় ছিল অথবা মনিটাইজ অনুমোদন পেয়ে ছিল সেসব চ্যানেলকে ২০ ফেব্রুয়ারী পর্যন্ত সময় দেয়া হয়েছে। ২০ ফেব্রুয়ারীর মধ্যে নতুন শর্ত পূরণ হলে তবেই ওই চ্যানেল গুলো ভিডিও মনিটাইজের অনুমোদন বহাল থাকবে। আবার যদি একটি চ্যানেল / ক্রিয়েটর ১২ মাসের আগেই এই নিয়মের শর্ত পূরণ করতে পারে তবে সেই চ্যানেলকে আগেই ভিডিও মনিটাইজ করার অনুমতি দেয়া হবে।

পূর্বে, ইউটিউব এর পাটনার প্রোগ্রাম অনুমোদনের মান ছিল ১০০০০ ভিউ – বার্ষিক ভিডিও দেখা সময়ের কোন প্রয়োজন ছিল না। এই পরিবর্তনটি নতুন ও ছোট চ্যানেলগুলির মনিটাইজ অনুমোদন পাবার জন্য কঠিন করে তুলবে, কিন্তু ইউটিউব বলছে, “এতে করে অযোগ্য ও কোম্পানির কমিউনিটি গাইডলাইন মেনে চলছে না এমন চ্যানেল গুলো খুজে বের করার জন্য তারা আরও বেশি সময় ব্যয় করতে পারবে”। “আমরা আপনার মত কন্টেট ক্রিয়েটরের সাথে বিশদ বিশ্লেষণ এবং কথোপকথন পরে এই নতুন সিদ্ধান্ত নিয়েছি। যেসব কন্টেট ক্রিয়েটর ইতিবাচকভাবে অবদান রাখে এবং তাদের ( অযোগ্য চ্যানেল থেকে) আরও বেশি বিজ্ঞাপন উপার্জন করতে সহায়তা করার জন্য আমাদের এই নিয়মের পরিবর্তন।”

ইউটিউবের তারকা নির্মাতাদের এবং প্রভাবশালী একজন, লোগান পল একটি ভিডিও প্রকাশ করেছে যা জাপানের আখিগাহার বনে একটি মৃত দেহ দেখিয়েছে। এইজন্য ইউটিউব পলের বিজ্ঞাপন প্রোগ্রাম বন্ধ করে দিয়েছে।কিন্তু এটি কোন নতুন সমস্যা নয়। অনুপযুক্ত ভিডিওগুলিতে বিজ্ঞাপন দেখান হচ্ছে এটা নিয়ে বিজ্ঞাপনদাতারা বছরের পর বছর অভিযোগ করেছেন। ইউটিউব এই সমস্যাটি সংশোধনের জন্য বারবার প্রতিশ্রুতি দিয়েছে এবং ইতিমধ্যেই কিছু বাস্তবায়িত করেছে গত বছর গুলোতে। এই নতুন নিয়মটি তার-ই অংশ যাতে করে ইউটিউব ভিডিও গুলো পরীক্ষার জন্য মানব সম্পৃক্ততার পরিমাণ বাড়াতে পারে। লোগান পল বিতর্কের পর, এখন শুধু মানব দ্বারা অনুমোদিত ভিডিও গুলোতেই বিজ্ঞাপন দেখান হবে বলে শোনা যাচ্ছে তাই বিজ্ঞাপনদাতাদের এই বিষয় নিয়ে উদ্বিগ্ন হবার কিছু থাকবে না।

এতসব কিছুর পর যেসব চ্যানেল / ক্রিয়েটর ভিডিও মনিটাইজের অনুমোদন পাবে, তারা কোন বাড়তি টাকা / সুবিধা পাবে কিনা সে বিষয়ে কোন কিছু জানানো হয়নি। নুতন যারা ইউটিউবে আসতে চায় তাদের আরও পরিশ্রমী হতে হবে। মোট কথা আগে যেমন খুব সহজে ইউটিউব থাকে টাকা উপার্জন করা যেত এখন সেটা অনেকটাই কঠিন হয়ে গেল। অবার এই নিয়মের ফলে কেউ এখন নিদিষ্ট করে বলতে পারবে না কোন চ্যানেল কবে নাগাদ ভিডিও মনিটাইজ করার অনুমতি পেতে পারে। কারন ইউটিউব এখন শেষ ১২ মাসের ভিডিও দেখার সময় হিসাব করবে।

এখন দেখার বিষয় ইউটিউব তার এই নুতন নিয়মে কতখানি সফল হয়।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here