কোন সফটওয়্যার ছাড়া Youtube থেকে ভিডিও ডাউনলোড করার পদ্ধতি

youtube-video-downloader

বর্তমান সময়ে অধিকাংশ মানুষের সময় কাটে অনলাইনে ইউটিউবের ভিডিও দেখে। গান, নাটক, চলচ্চিত্র, ছাড়াও এমন কিছু নেই যা ইউটিউবে পাওয়া যায় না। অনেক শিক্ষামূলক ভিডিও এখন ইউটিউবে পাওয়া যায় খুব সহজেই। অনেকে তার ভালো লাগা কিছু ভিডিও নিজের কম্পিউটারে সংরক্ষন করতে চান। কিন্তু ইউটিউবে সরাসরি কোন ডাউনলোড করার অপশন নেই।
আজকে আমি আপনাদের দেখাব কিভাবে কোন সফটওয়্যার ছাড়া আপনি খুব সহজেই ইউটিউবের ভিডিও ডাউনলোড করে সংরক্ষন করতে পারবেন নিজের কম্পিউটারে।

১. মজিলা ফায়ারফক্স প্লাগইনঃ

ওয়েব সাইট ব্রাউজার হিসেবে মজিলা ফায়ারফক্স সবচেয়ে জনপ্রিয়। মজিলা ফায়ারফক্সের প্লাগইন ব্যবহার করে খুব সহজেই যে কোন ইউটিউব ভিডিও ডাউনলোড করতে পারবেন। প্রথমে মজিলা ফায়ারফক্সের মেনু বার থেকে Tools/Add-ons/Extensions সিলেক্ট করতে হবে। তারপর সার্চ অপশন থেকে downloadhelpar Add-ons-টি ইন্সটল করতে হবে।
youtube-1

ইউটিউবে কোন ভিডিও ফাইলগুলির পাশে অ্যাড্রেস বারে একটি আইকন এনিমেশন চলতে থাকে থেকে সেখানে ক্লিক করলে ভিডিও ডাউনলোড শুরু হয়।

এই Add-ons-টি ব্যবহার করে আপনি যেকোন ওয়েব সাইট থেকে ভিডিও ডাউনলোড করতে পারবেন।

২. অনলাইনে ভিডিও ডাউনলোডঃ

অনলাইনে কিছু ফ্রি ওয়েবসাইট আছে যেখান থেকে আপনি আপনার পচ্ছন্দের ভিডিও ডাউনলোড করে নিতে পারবেন। KeepVid.com তেমনই একটি ওয়েব বেজড ভিডিও ডাউনলোড ম্যানেজার ।

যে ভিডিওটি আপনি ডাউনলোড করতে চান সেই ভিডিওর লিঙ্কটি কপি করে KeepVid.com খালি জায়গাটিতে পেস্ট করে দিয়ে Dawnload বাটনটিতে ক্লিক করলেই আপনার পছন্দের ভিডিওটি ডাউনলোড শুরু হয়ে যাবে।
keepvid
এখান থেকে আপনি HD কোয়ালিটি ভিডিও ডাউনলোড করতে পারবেন খুব সহজেই।

৩. সরাসরি ভিডিও লিঙ্ক থেকেই ডাউনলোডঃ

কোন প্রকার প্লাগইন বা ওয়েব বেজড ভিডিও ডাউনলোড ওয়েবসাইট ব্যবহার না করেও আপনি চাইলে সরাসরি ভিডিওর লিঙ্ক থেকেই ভিডিও ডাউনলোড করতে পারবেন। এটা অনেকটাই সহজ একটা পদ্ধতি। আপনি যে ভিডিওটি ডাউনলোড করতে চান সেই ভিডিওর লিঙ্কে শুধু “youtube” এর পূর্বে “kiss” শব্দটি যুক্ত করে দিন। তাহলে খুব সহজেই আপনি ভিডিও ডাউনলোড করার লিঙ্ক পেয়ে যাবেন।

যেমন আপনার ভিডিও লিঙ্ক যদি হয়ঃ
“https://www.youtube.com/watch?v=ZJ4wClUREIY”
তাহলে আপনি শুধু “youtube” এর পূর্বে “kiss” শব্দটি যুক্ত করে দিন
“https://www.kissyoutube.com/watch?v=ZJ4wClUREIY”
kiss
NOTE: যদি ঠিক মত ডাউনলোড অপশন না আসে তাহলে আপনার কম্পিটারের জাভা এপ্লিকেশন সফটওয়্যারটি আপডেট করে নিন।

৪. সফটওয়্যার ইনস্টল করে ডাউনলোডঃ

এছাড়া আপনি চাইলে ইউটিউব ভিডিও ছাড়া অন্য যে কোন ভিডিও ডাউনলোডের জন্য বিভিন্ন সফটওয়্যার ব্যবহার করতে পারেন । বিনামূল্যে সফটওয়্যার ডাউনলোডের জন্য Download.com ওয়েবসাইট থেকে আপনি বিনামূল্যে আপনার পছন্দের সফটওয়্যারটি ডাউনলোড করে ব্যবহার করেত পারেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here