উইন্ডোজ ১০ এ “Windows.old” ফোল্ডারটি কিভাবে মুছে ফেলবেন?

0
137

আপনি কি আপনার কম্পিউটারের অপারেটিং সিস্টেম উইন্ডোজ ১০ এ আপগ্রেড করেছেন বা নতুন ইনসাইডার টেস্ট বিল্ট ইন্সটল করেছেন? তাহলে আপনি অবশ্যই হার্ডডিস্কের কিছু গিগাবাইট জায়গা অযথা হারিয়েছেন। এই লেখা পড়ে আপনি খুব সহজেই সেই জায়গা ফিরে পেতে এবং Windows.old ফোল্ডারটি থাকে পরিত্রাণ পেতে পারেন।আপনি যখনই হার্ডডিস্ক ফরম্যাট করা ছাড়া কম্পিউটারের পুরাতন উইন্ডোজ থাকে আপগ্রেড করে উইন্ডোজ ১০ করবেন অথবা নতুন উইন্ডোজ ইনসাইডার প্রিভিউ টেস্ট বিল্ট ইন্সটল করবেন তখনই ইন্সটল উইজার্ডটি পুরাতন উইন্ডোজের ফাইল গুলি “Windows.old” ফোল্ডারে কপি করে রাখে।

ইনস্টলেশন প্রক্রিয়ায় কোন কিছু ভুল হলে এই ফোল্ডার দিয়ে অপারেটিং সিস্টেম স্বয়ংক্রিয়ভাবে পুরাতন অবস্থায় ফিরে আসে। উইন্ডোজ ১০-এর ক্ষেত্রে যদি আপনার নুতন ভার্সন পছন্দ না হয়  তবে প্রথম মাসের মধ্যে আপনি আবার পুরাতন ভার্সনে ফিরে যেতে পারবেন।

যদি উইন্ডোজ ১০-এ আপগ্রেড করার পরে সবকিছুই ঠিক থাকে, তাহলে এই ফাইলগুলির আর প্রয়োজন হয়না। Windows.old ১৫ গিগাবাইটের বেশি জায়গা দখল করে রাখে। নিচের ধাপগুলো অনুসরণ করে Windows.old এবং অন্যান্য ফাইলগুলি মুছে ফেলা যাবে।Windows.old ফোল্ডারটি হার্ড ড্রাইভে সাধারণত সি ড্রাইভ থাকে । এটি Shift + Del দিয়ে ডিলিট করতে পারেন না, এরজন্য আপনাকে ডিস্ক ক্লিনআপ টুল ব্যবহার করতে হবে।

  • ফাইল এক্সপ্লোরার ওপেন করতে কীবোর্ড শর্টকাট windows + e ব্যবহার করুন।
  • বাম পাশ থেকে, This PC তে ক্লিক করুন।
  • Devices and drives এর নিচে যে ড্রাইভের উইন্ডোজ ইন্সটল করা আছে তার উপর ডান-ক্লিক করুন এবং Properties ক্লিক করুন।system-drive-properties
  • Disk Cleanup বোতামটি ক্লিক করুন।

diskcleanup-windows-10

  • Clean up system files বোতামটি ক্লিক করুন।

cleanup-system-files

  • Windows.old ফোল্ডারটি মুছে ফেলার জন্য Previous Windows Installation(s) অপশনটি সিলেক্ট করুন। এখান থাকে আপনি ইনস্টলেশনের সাথে সম্পর্কিত অন্যান্য ফাইলও মুছে ফেলতে পারবেন, যেমন Windows upgrade log files and Temporary Windows installation files, যা অনেক গিগাবাইট জায়গা দখল করে রাখে।

delete-previous-windows-version

  • OK ক্লিক করুন।
  • মুছে ফেলা নিশ্চিত করার জন্য Delete Files এর পপ-আপ বক্সটিতে ক্লিক করুন।
  • প্রক্রিয়া সম্পূর্ণ করতে ডিস্ক পরিষ্কারের সতর্কবার্তাটির হ্যাঁ তে ক্লিক করুন।

মনে রাখবেন আপনার কম্পিউটার থেকে Windows.old ফোল্ডার এবং ইন্সটলেশন সম্পর্কিত ফাইল মুছে ফেলা নিরাপদ। কিন্তু এই ফাইল গুলো মুছে ফেললে আপনি আর পুরাতন ভার্সনে ফিরে যেতে পারবেন না। Windows.old ফোল্ডার মুছে ফেলার পর পুরাতন ভার্সনে ফিরে যাওয়ার একমাত্র উপায় অপারেটিং সিস্টেম নুতন করে ইনস্টলেশন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here