‘এন্ড্রয়েড গো’ গুগলের নতুন মোবাইল অপারেটিং সিস্টেম

বর্তমানে স্মার্টফোনে সবচেয়ে জনপ্রিয় মোবাইল অপারেটিং সিস্টেম এন্ড্রয়েড। সেই এন্ড্রয়েড অপারেটিং সিস্টেমে এবার বড় ধরনের পরিবর্তন আনতে যাচ্ছে গুগল। মূলত নতুন নতুন ফিচার যোগ হওয়ার কারনে এন্ড্রয়েড অপারেটিং সিস্টেমে হার্ডওয়্যার স্পেসিফিকেশন দিন দিন বেড়েই চলছে। আর তাই ভবিষ্যতে কম হার্ডওয়্যার স্পেসিফিকেশন ফোনের জন্য এন্ড্রয়েড অপারেটিং সিস্টেম চালানো কঠিন হয়ে পড়বে। তাই এবার কম ক্ষমতা সম্পন্ন স্মার্টফোনের জন্য “এন্ড্রয়েড গো” নামে নতুন একটি অপারেটিং সিস্টেম আনতে চলেছে গুগল।

যেসব ফোনের হার্ডওয়্যার স্পেসিফিকেশন কম,সেগুলোতে “এন্ড্রয়েড গো” নামের এই অপারেটিং সিস্টেম ব্যবহার করা হবে। গুগল আশাবাদী যেসব ফোনের র‍্যাম ১জিবি বা তার চেয়ে কম,সেগুলোতে এন্ড্রয়েড গো ইনস্টল করে ভালো পারফমেন্স পাওয়া যাবে। মূলত এন্ড্রয়েড গো হচ্ছে এন্ড্রয়েড অপারেটিং সিস্টেমের ‘লাইট’ বা হালকা সংস্করণ।
যে সকল অ্যাপের সাইজ ১০ মেগাবাইটের মধ্যে,সেগুলোই মূলত এন্ড্রয়েড গো এর জন্য অপটিমাইজড হবে এর ফলে কম র‍্যাম ও কম স্টোরেজ ব্যবহার হবে। এই অপারেটিং সিস্টেমের মধ্যে গুগল ক্রোম ব্রাউজার দেয়া হবে এবং তাতে ডেটা সেভার চালু থাকবে।

Android-Go2

নতুন অপারেটিং সিস্টেমের সাথে মিল রেখে ইউটিউবের জন্য ‘ইউটিউব গো’ অ্যাপও বানিয়েছে গুগল,যার ফলে অরিজিনাল ইউটিউব অ্যাপের চেয়ে ডেটা কম খরচ করবে। ভবিষ্যতের সকল এন্ড্রয়েড রিলিজেরই একটি করে ‘গো’ ভার্সন থাকবে বলে ঘোষণা দিয়েছে গুগল।

Please follow and like us:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ব্লগটি শেয়ার করুন এবং আমাদের সাথে থাকুন