ফেসবুকে আসছে বড় ধরনের পরিবর্তন

0
40
facebook-news

বড় ধরনের পরিবর্তন আনতে যাচ্ছে বহুল জনপ্রিয় সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক। ফেসবুক ব্যাবহারকারী এতো দিন তাদের ফেসবুক ফিডে বন্ধুদের বিভিন্ন পোষ্ট ও ছবি সহ ফলো করা সংবাদ, বিজনেজ বা অন্যান্য পেজের সর্বশেষ তথ্য পেতেন। ফেসবুকের নতুন পরিবর্তনের কারনে যারা বিভিন্ন পেজ খুলে বিজনেজ বা সংবাদ প্রকাশ করে, তাদের জন্য বিনামূল্যে নিউজফিডের এই সুবিধা আর থাকছে না। মূল নিউজ ফিডে থাকবে শুধু ফেসবুক বন্ধুদের পোস্ট আর ছবি, আর পেজ পাবলিশার বা প্রকাশকদের ফেসবুক পেজ আলাদা এক্সপ্লোর ট্যাবে দেখানো হবে। তার মানে হচ্ছে অর্থ ব্যয় না করলে তাদের পোষ্ট আর ব্যবহারকারীদের নিউজফিডে দেখাবে না ফেসবুক।

ফেসবুক কর্তৃপক্ষ পরীক্ষামূলকভাবে ৬টি দেশের নিউজ ফিডে পরিবর্তন এনেছে। দেশগুলো হচ্ছে শ্রীলংকা, বলিভিয়া, স্লোভাকিয়া, সার্বিয়া, গুয়েতামালা এবং কম্বোডিয়া। ফেসবুকের এই নাটকীয় পরিবর্তন গণমাধ্যম সংস্থা ও অন্যান্য ব্যবসাগুলোকে বিপদে ফেলতে পারে বলে ধারণা করছেন সংশ্লিষ্টরা। অধিকাংশ সংবাদ সংস্থাগুলো ফেসবুকে তাদের সংবাদ প্রচারের একটি গুরুত্বপূর্ণ মাধ্যম হিসেবে ব্যবোহার করে আসছে। যারা ফেসবুক নেটওয়ার্ক ব্যবহার করে বিভিন্ন সংবাদ ও তথ্য প্রচার করে থাকে তারা ইতিমধ্যেই বেশ চাপে পড়েছে। যদিও ফেসবুকের কর্মকর্তাদের দাবী পরীক্ষামূলক ভাবে তারা দেখতে চান যে ব্যবহারকারীরা তাদের ব্যক্তিগত ও পাবলিক কন্টেন্ট গুলো আলাদা আলাদা দেখতে আগ্রহী কি না।

ফেসবুকের নিউজ ফিড বিভাগের প্রধান অ্যাডাম মোসেরি এক ব্লগ পোস্টে জানান, আমরা নিউজফিড ব্যবহারকারীদের অভিজ্ঞতা বুঝার চেষ্টা করবো। এই ফিচারটি দীর্ঘস্থায়ী করার সিদ্ধান্ত এখনো বিবেচনায় রয়েছে। বিশ্বব্যাপি ২০০ কোটি ব্যবহারকারির ফেসবুক নিউজফিডে পরিবর্তনের কোনো পরিকল্পনা আপাততো তাদের নেই। তবে পরিবর্তন আনা ৬টি দেশের ফেসবুক নিউজ ফিডে শুধু বন্ধুদের পোষ্ট ও ছবি দেখা যাচ্ছে। ফলো করা বিজনেজ, সংবাদ বা অন্যান্য পেজের তথ্য দেখতে ব্যবহারকারীদের এক্সপ্লোর ফিডেই যেতে হচ্ছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here