শরীরের ওজন কমাতে সহায়তা করে যে সকল ফল

কর্তৃক নাহিদ পারভীন
0 মন্তব্য 728 ভিউজ

পৃথিবী যতই এগিয়ে যাচ্ছে মানুষ হয়ে উঠেছে প্রযুক্তি নির্ভর। কায়িক পরিশ্রম না করায় বিশ্বের মোট জনসংখ্যার প্রতি চারজনের একজন ঝুঁকিতে রয়েছেন বলে জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)। বিশ্বজুড়েই অলসতার মাত্রা বেড়ে যাওয়ায় বিষয়টিকে সতর্ক করেছেন বিশ্লেষকরা। কায়িক পরিশ্রম না করার কারনে বেড়ে যাচ্ছে মানুষের শরীরের ওজন। বেড়ে যাওয়া ওজন কমানোর জন্য মানুষ বিভিন্ন ভাবে অনেক চেষ্টা করে থাকেন। নিয়মিত শরীর চর্চার পাশাপাশি রয়েছে খাবার না খেয়ে ডায়েট করা। তারপরও অনেকের ওজন থেকে যাচ্ছে আগের মতই। তবে কিছু ফল খেয়ে সহজেই এ সমস্যা থেকে মুক্তি পাওয়া যেতে পারে। এসব ফল শরীরের ওজন কমাতে সহায়তা করে। এছাড়া এসব ফলে নেই কোন ক্ষতিকর প্রভাব। তেমনই কয়েকটি ফল নিয়ে আলোচনা করা হলো :

কমলালেবু : কমলালেবুতে রয়েছে প্রচুর পরিমাণে পানি, ভিটামিন ও ফাইবার। নিয়মিত কমলালেবু খাওয়াতে কোষ্ঠকাঠিন্য দূর হয়। এছাড়া শরীরের ওজন নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে।

লেবু : লেবুতে রয়েছে ভিটামিন সি ও সাইট্রিক অ্যাসিড যা স্থূলতার পরিমাণ কমায়। প্রতিদিন খালি পেটে এক গ্লাস হালকা গরম পানির সাথে লেবুর রস মিশিয়ে খেলে ভালো ফল পাওয়া যায়।

নারকেল : নারকেল যকৃতের বিপাক হার বাড়িয়ে রক্তে শর্করার পরিমাণ নিয়ন্ত্রণ করে। ফলে রক্তে শর্করার পরিমাণ নিয়ন্ত্রণে থাকে শরীরের ওজন।

আপেল : আপেলে রয়েছে পেকটিন ফাইবার। পেট ভরানোর পাশাপাশি দেহে মেদের পরিমাণও কমাতে সাহায্য করে। ভারী খাবার খাওয়ার আগে আপেল খাওয়া স্বাস্থের জন্য খুবই উপকারী।

বেদানা : বেদানা দেহে লো ডেনসিটি লাইপোপ্রোটিনের হার কমায়। এছাড়া বেদানা খিদের হার কমায়।

পেঁপে : পেঁপে রক্তে শর্করার পরিমাণ কমিয়ে দেয়। রক্তে শর্করা ওবেসিটির লক্ষণ।

তরমুজ : তরমুজ কোষ্ঠকাঠিন্য দূর করে। দিনে একটা তরমুজ পেটের খিদে কমিয়ে দেয়ার সঙ্গে মেদ জমতেও দেয় না। ফলে তরমুজ শরীরের ওজন ঝরাতে সাহায্য করে।

0 মন্তব্য
0

তুমিও পছন্দ করতে পার

মতামত দিন