বাটা কোম্পানির জুতার বিজ্ঞাপনের পোস্টার ফেসবুকে

কর্তৃক নাহিদ পারভীন
0 মন্তব্য 1700 ভিউজ

সম্প্রতি সোশ্যাল সামাজিক মাধ্যম ফেসবুকে জুতা উৎপাদনকারী প্রতিষ্ঠান বাটা কোম্পানির জুতার বিজ্ঞাপনের পোস্টার আলোচিত হয়ে উঠেছে। বিজ্ঞাপনি পোস্টারটি আজ থেকে ৭৯ বছরের পুরনো, ১৯৩৮ সালের। ইতিমধ্যে সাদা-কালো এই পোস্টারটি সবার নজর কেড়েছে। পোস্টারটি দেখে সহজেই বোঝা যায় ১৯৩৮ সালে ধনুষ্টঙ্কার একটি প্রধান সমস্যা ছিলো। সমস্যার সচেতনতা ও সমাধান খুব সহজেই এই বিজ্ঞাপনি পোস্টারটিতে উঠে এসেছে।

পোস্টারে লেখা রয়েছে- ‘ধনুষ্টঙ্কার হইতে সাবধান। সামান্য ক্ষত হইতে মৃত্যু ঘটিতে পারে। জুতা পরুন’। এর নিচের দিকে ডিম্বাকৃতি ঘরে পেরেক সদৃশ কিছু ছবি দেওয়া হয়েছে এবং সেগুলোকে ক্ষতিকারক জীবাণু হিসেবে চিহ্নিত করা হয়েছে। গ্রাম বাংলার এক কৃষক এই বিজ্ঞাপনি পোস্টারের মডেল হয়েছেন। জুতার ছবির পাশাপাশি জুতার দামও দেওয়া রয়েছে। যে জুতাটি বিজ্ঞাপনে দেখানো হয়েছে, তৎকালীন সময়ে মূল্য ছিল আট আনা।

বাটা কোম্পানি প্রতিষ্ঠিত হয়েছিল ১৮৯৪ সালে। শুরুতে প্রতিষ্ঠাতার নাম টোমাস বাটা। তারই নামানুসারে বাটা কোম্পানির নামকরন করা হয়। ১৯৩২ সালে দুর্যোগপূর্ণ আবহাওয়ার কবলে পড়ে এক বিমান দূর্ঘটনায় মারা যান টোমাস বাটা। তার মৃত্যুর পর তারই সৎভাই ‘জ্যান আন্টোনিন কোম্পানিটির দায়িত্ব বুঝে নেন। পরবর্তিতে তিনি বাটা কম্পানীকে অনেক দূর নিয়ে যাওয়ার চেষ্টা করেন। বাটা মূলত একটি বহুজাতিক জুতা উৎপাদনকারী প্রতিষ্ঠান। কোম্পানিটির প্রধান কার্যালয় সুইজারল্যান্ডের লুসানে অবস্থিত। বর্তমানে বিশ্বের প্রায় ৫০টিরও বেশি দেশে বাটা কোম্পানির শাখা রয়েছে। বিশ্বের প্রায় ২৬ টি দেশে রয়েছে বাটা জুতা তৈরির কারখানা। উইকিপিডিয়ার তথ্য অনুযায়ী ১৮৯৪ সালে প্রতিষ্ঠার পর থেকে বাটা কোম্পানি এপর্যন্ত প্রায় ১৪ বিলিয়নেরও বেশি জুতা বিক্রি করেছে। বাটা বাংলাদেশেও বহু জনপ্রিয় একটি জুতা কোম্পানী হিসেবে পরিচিত।

0 মন্তব্য
0

তুমিও পছন্দ করতে পার

মতামত দিন