আজ থেকে বন্ধ হয়ে যাচ্ছে ফেসবুক গ্রুপ চ্যাট

কর্তৃক মাহমুদুল হাসান
0 মন্তব্য 835 ভিউজ

বর্তমানে সবচেয়ে জনপ্রিয় সোশ্যাল সাইট ফেসবুক আবারও বড় ধরনের পরিবর্তন আনতে যাচ্ছে। কাজের প্রয়োজনে বা বিভিন্ন আড্ডায় ফেসবুকে গ্রুপ চ্যাট প্রচুর জনপ্রিয়। এর মাধ্যমে খুব সহজেই একসাথে অনেকের যোগাযোগ হয়। প্রাইভেসির কথা বিবেচনায় এনে এবার ম্যাসেঞ্জারে ফেসবুক গ্রুপ থেকে তৈরি করা গ্রুপ চ্যাট সেবা বন্ধ করছে ফেসবুক। যা আজ বৃহস্পতিবার (২২ আগস্ট) থেকে কার্যকর হবে। এর ফলে অনেক ফেসবুক গ্রপের অ্যাডমিনরা দাবি করছেন, ফেসবুকের এমন সিদ্ধান্তের ফলে তারা বেশ বিপদে পড়তে যাচ্ছেন। বন্ধ হয়ে যাওয়া গ্রুপটি ‘আর্কাইভ’ হয়ে যাবে বলে ফেসবুক ঘোষণা দিয়েছে।

কমিউনিটি লিডারশিপ সার্কেল ফ্রম ফেসবুক এক পোস্টে জানিয়েছে, সামাজিক যোগাযোগ মাধ্যম যে কাঠামোতে তৈরি করা হয়েছে তার সঙ্গে ফেসবুকের গ্রুপ চ্যাট ফিচার মানানসই নয়। এছাড়া ফেসবুক ইউজারদের তথ্য সুরক্ষার জন্য সব সময় কাজ করছে এই সামাজিক যোগাযোগ মাধ্যমটি। গত শনিবার সকাল থেকেই ফেসবুক ব্যবহারকারীদের ম্যাসেঞ্জারে এ সংক্রান্ত নটিফিকেশন দিয়েছে ফেসবুক। তবে গ্রুপ চ্যাট বন্ধ হলেও পূর্বের চ্যাটগুলো দেখা যাবে। ফেসবুকে থাকা বন্ধুদের মধ্যে মেসেঞ্জারেও গ্রুপ চ্যাট করতে কোন সমস্যা হবে না। শুধু কোন ফেসবুক গ্রপের সাথে সংযুক্ত না থাকলেই চলবে। ‘চ্যাট ফর গ্রুপস’ যার মাধ্যমে এক গ্রুপের সদস্যরা একে অন্যের সাথে বার্তা আদান-প্রদান করতে পারেন। গত এক বছর যাবৎ গ্রুপগুলোর সদস্যরা নিজেদের মধ্যে চ্যাট করতে পারতেন।

ফেসবুক তাদের গ্রুপ চ্যাট বন্ধ করে নতুন কি নিয়ে আসছে তা এখনো প্রকাশ করেননি। তবে ফেসবুক কতৃপক্ষ থেকে বলা হয়েছে গ্রুপ সদস্যদের মধ্যে তারা রিয়েল টাইম যোগাযোগ সেবা নিশ্চিত করতে নতুন উপায়গুলো নিয়ে কাজ করছে। কিন্তু সেগুলো নিয়ে বিস্তারিত এখনি প্রকাশ করছে না। উল্লেখ্য, ২০১৮ সালের অক্টোবরে গ্রুপের সদস্যদের মধ্যে রিয়েল টাইম যোগাযোগকে সহজ করতে ‘চ্যাট ইন ফেসবুক গ্রপস’ অপশনটি চালু করেছিল ফেসবুক, যা ডেস্কটপ, ল্যাপটপ ছাড়াও অ্যান্ড্রয়েড এবং আইওএস অ্যাপে ব্যবহার করা যায়। ফেসবুকের জনপ্রিয়তার সাথে সাথে ফেসবুক গ্রুপ চ্যাটের জনপ্রিয়তা প্রচুর। গ্রুপ চ্যাটে অংশগ্রহণকারী সকলে তাদের ম্যাসেঞ্জারে সার্চ করে আগের সকল কথপোকথন দেখতে পারবেন এবং ফ্রেন্ডলিস্টে থাকা বন্ধুদের সঙ্গে গ্রুপ চ্যাট করা যাবে। ফ্রেন্ড লিস্টে নেই এমন বন্ধুরা গ্রুপে এড হতে পারবে না।

0 মন্তব্য
0

তুমিও পছন্দ করতে পার

মতামত দিন