নতুন সিসি ক্যামেরা যা ২৮ মাইল দূরের ছবি তুলতে পারবে

কর্তৃক মাহমুদুল হাসান
0 মন্তব্য 929 ভিউজ

বর্তমানে সমগ্র বিশ্বে চীন সবার চেয়ে এগিয়ে রয়েছে। শিল্প-কারখানায় অনেক আগেই উন্নতি অভূতপূর্ব পরিবর্তন এনেছে অনেক আগেই। সময়ের সাথে সাথে তথ্য-প্রযুক্তিতে চীন এগিয়ে যাচ্ছে সমান তালে। কোন কিছুতেই থেমে নেই চীন। প্রায় সব কিছুতেই চলছে চীনের আধিপত্য। সম্প্রতি চীনের প্রযুক্তি গবেষণা দল একটি শক্তিশালী ক্যামেরা আবিষ্কারের ঘোষণা দিয়েছে। নতুন এই ক্যামেরা আকারেও অনেক ছোট হবে, কিন্তু খুবই শক্তিশালী। এই ক্যামেরা দিয়ে খুব সহজেই অনেক দূর থাকা কোন বস্তুকে চিহ্নিত করা যাবে। নতুন এই ক্যামেরা তৈরি করতে লেজার টেকনলোজি ও কৃত্রিম বুদ্ধিমত্তা ব্যবহার করা হয়েছে।

প্রযুক্তি গবেষকরা জানান, এই ক্যামেরা ব্যবহার করে নজড়দারির মাত্রা আরো বাড়ানো যাবে। ধারনা করা হচ্ছে নতুন এই ক্যামেরা দিয়ে ২৮ মাইল দূরে থাকা কোন বস্তুকে অতিসহজে চিহ্নিত করা যাবে। স্পষ্টভাবে চোখে পড়ে না এমন যে কোন বস্তুকেও অতি সহেজেই এই ক্যামেরা দিয়ে চিহ্নিত করা যাবে। চীনের সাংহাই বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের গবেষকরা দেখিয়েছেন, কীভাবে দূরের ও অস্পষ্ট বস্তুকে এই ক্যামেরা ব্যবহার করে চিহ্নিত করা যায়। এই কাজটি করতে সিঙ্গেল-ফোটন ডিটেক্টরের সাথে কম্পিউটেশন ইমেজিং অ্যালগরিদম ব্যবহার করা হয়েছে। ফলে খুব সহজেই এই ক্যামেরা ব্যবহার করে খুব দ্রুত হাই-রেজোলিউশনের ছবি তোলা সম্ভব। এছাড়া থ্রিডি ওপটিকাল ইমেজিং আল্টা-লং রেঞ্জের ছবি তোলা যাবে নতুন এই ক্যামেরা ব্যবহার করে।

গবেষকদের মতে, এই ক্যামেরায় অনেকগুলো ভালো মানের অ্যাপ্লিকেশনের ব্যবহার করা হয়েছে। যার মধ্যে রয়েছে রিমোট সেন্সিংও। তাছাড়া নজড়দারি করার জন্য এয়ারবের্ন সার্ভিলেন্স অ্যাপ্লিকেশন ব্যবহার করা হয়েছে। এর আগেও একটি হাই-রেজোলিউশনের ক্যামেরা অবিষ্কার করা হয়েছিলো। যা দিয়ে ১০ মাইল দূরে থাকা কোন লক্ষ্য বস্তুর ছবি তোলা যেত। সেই সাথে ১০ মাইল দূর থাকা কোন লক্ষ্য বস্তুকে খুব সহজেই চিহ্নিত করা যেতো। কিন্তু বর্তমানে গবেষণাধীন ক্যামেরা আবিষ্কৃত হলে এটিই হবে দিগুণ শক্তিশালী ক্যামেরা।নতুন এই ক্যামেরার মূল্য এখনো নির্ধারন করা না হলেও আশা করার যাচ্ছে দাম হাতের নাগালেই থাকবে।

সূত্র: বিজিআর

0 মন্তব্য
0

তুমিও পছন্দ করতে পার

মতামত দিন