‘ট্রুকলার’ থেকে খুব সহজেই লুকিয়ে ফেলুন নিজের নাম

কর্তৃক মাহমুদুল হাসান
0 মন্তব্য 968 ভিউজ

ট্রুকলার চেনে না বা কখনো নাম শুনেনি এমন স্মার্টফোন ব্যবহারকারী খুঁজে পাওয়া যাবে নাহ। এটি একটি স্মার্টফোন অ্যাপ। যে কোনো অচেনা বা অপরিচিত নম্বর থেকে ফোন এলে ট্রুকলারের মাধ্যমে খুব সহজেই ফোন করা সেই ব্যাক্তির পরিচয় জেনে নেওয়া যায়। শুধু মাত্র এই সুবিধার কারনে স্মার্টফোন ব্যবহারকারীদের কাছে এই অ্যাপটি বেশ জনপ্রিয়। মূলত ট্রুকলার ইন্টারনেটের বিভিন্ন মাধ্যম ব্যবহার করে অপরিচিত ব্যাক্তির পরিচয় খুঁজে বের করে থাকে। এর মধ্যে বিভিন্ন স্যোশাল মিডিয়া অন্যতম মাধ্যম। এতে ব্যক্তিগত তথ্য ফাঁসের সম্ভাবনা থেকে যায় বলেও অনেকের ধারণা।

অনেকে আবার ট্রুকলারে নিজের পরিচয় গোপন রাখতে চান। অপরিচিত ব্যক্তি হিসেবে তারা কাওকে ফোন কল দিলে, কল রিসিভ করার আগেই ট্রুকলারে নাম চলে আসবে এটা তারা চাননা। ট্রুকলারে নিজের নাম লুকিয়ে ফেলার পদ্ধতিও রয়েছে। অ্যান্ড্রয়েড ও আই-ফোন এই দু-ধরনের স্মার্টফোন ব্যবহারকারীরা এই পদ্ধতি ব্যবহার করে এই ট্রুকলার অ্যাপ থেকে নিজেদের গোপন রাখতে পারেন। চলুন পদ্ধতিটি জেনে নেইঃ

অ্যান্ড্রয়েড স্মার্টফোন ব্যবহারকারীরা যেভাবে ট্রুকলার থেকে নিজের নাম লুকিয়ে ফেলবেন:
প্রথমে আপনার ফোনে ইন্সটল করা ট্রুকলার অ্যাপটি ওপেন করুন। এরপর ট্রুকলার অ্যাকাউন্টটিতে লগ ইন করুন। এবার একপাশের কোণে একটি People আইকন দেখতে পাবেন। সেখান থেকে ট্যাপ করে সেটিংয়ে গিয়ে About -এ ক্লিক করুন। সেখানেই খুঁজে পাবেন পরিচয় গোপন রাখার জন্য Deactivate অপশনটি। অপশনটি ট্যাপ করলেই Deactivate হয়ে যাবে। ফলে পরিচয় গোপন থাকবে।

আইফোন স্মার্টফোন ব্যবহারকারীরা যেভাবে ট্রুকলার থেকে নিজের নাম লুকিয়ে ফেলবেন:
একইভাবে আইফোনে ইন্সটল করা ট্রুকলার অ্যাপ ওপেন করে লগ ইন করুন। এরপর gear আইকনে ক্লিক করুন। সেখান থেকে ট্যাপ করে সেটিংয়ে গিয়ে About-এ ক্লিক করুন।  ট্রুকলার বেছে নিয়ে স্ক্রল ডাউন করুন। সেখানেই Deactivate অপশন পাবেন।

বিদ্রঃ এই পদ্ধতি ব্যবহারের পরও মাঝে মাঝে ট্রুকলারের তালিকায় নিজের নাম থেকে যেতে পারে। সেক্ষেত্রে ট্রুকলারের Unlist (https://www.truecaller.com/unlisting) পেজে গিয়ে নিজের মোবাইল নম্বর ও দেশের কোড নম্বর লিখতে হবে। তারপর কেন আপনি নাম গোপন রাখতে চান তা জানাতে হবে। ‘Captcha’-টি ভেরিফাই করে Unlist অপশনে ক্লিক করুন। তাহলে আর কোন ভাবেই ট্রুকলার অ্যাপ ব্যবহার করেও আপনার পরিচয় খুঁজে পাওয়া যাবে না।

0 মন্তব্য
0

তুমিও পছন্দ করতে পার

মতামত দিন