১৫ বছর উপলক্ষে জিমেইলে যুক্ত হয়েছে নতুন কিছু ফিচার

কর্তৃক মাহমুদুল হাসান
0 মন্তব্য 778 ভিউজ

বর্তমান সময়ে সবচেয়ে জনপ্রিয় ইমেইল হল জিমেইল। একটি জিমেইল এর মাধ্যমে পাওয়া যায় গুগলের প্রায় সব ধরনের সেবা। এবার গুগলের ই-মেইল সেবায় বেশ কিছু নতুন ফিচার যুক্ত করা হয়েছে। এই বছরের ১লা এপ্রিল তাদের ১৫ বছর পূর্তি উপলক্ষে এসব নতুন ফিচার যুক্ত করা হয়েছে। নতুন ফিচারে ব্যবহারকারীরা খুব দ্রুত ইমেইল খোলা সহ সময় মতো নির্দিষ্ট ডেলিভারির মত বেশ কিছু সুবিধা যোগ করা হয়েছে। এছাড়া ১৫ বছর পূর্তি উপলক্ষে লগইন পেইজে আনা হয়েছে পরিবর্তন। লগইন করার সময় প্রথম পেইজে বেলুনের সাথে “Gmail turns 15” লেখা আসে। এছাড়া আরো যা যা পরিবর্তন এনেছে তা হলোঃ

‘স্মার্ট কম্পোজ’: 

স্মার্ট কম্পোজ ফিচারের মাধ্যমে দ্রুত ই-মেইল কম্পোজ করা যায়। এখন আপনি কীভাবে ই-মেইল লেখা শুরু করছেন সেই অনুযায়ী ‘স্মার্ট কম্পোজ’ কাজ করবে। যেমন ধরুন ই-মেইলের শুরুতেই ‘Hey Team’ লিখলে সেই অনুযায়ী স্মার্ট কম্পোজ আপনাকে পরবর্তী শব্দের ধারণা দেবে। এছাড়াও ইমেল লেখা শেষ হলে সাবজেক্ট কী হতে পারে সেই বিষয়ে পরামর্শ দেবে জিমেইলের নতুন ফিচার। এছাড়া স্প্যানিশ, ফরাসি, ইতালিয় ও পর্তুগিজ চারটি নতুন ভাষায় স্মার্ট কম্পোজ ফিচার এবার থেকে জিমেইলে কাজ করবে। এর ফলে খুব সহজেই এসকল ভাষায় স্মার্ট কম্পোজ করা যাবে।

অ্যাকশনেবল ইনবক্স:

সাধারণ মেইল ও বিভিন্ন ফাইল সহ অন্যান্য ইমেইল এগুলো আলাদা করে রাখে। গুগল ডকসসহ যে সব ই-মেইলে বিভিন্ন কাজ করা যাবে সেই ই-মেইলগুলো আলাদা করে সাজিয়ে রাখে। এর জন্য নতুন অ্যাকশনেবল ইনবক্স যোগ হয়েছে। এর ফলে খুব সহজেই প্রয়োজনীয় ই-মেইল খুঁজে পাওয়া যাবে।

ই-মেইল ডেলিভারি শিডিউল:

নতুন ফিচারে যোগ হবার কারনে ই-মেইল ডেলিভারি শিডিউল করা যাবে খুব সহজেই। নির্দিষ্ট সময় উল্লেখ করে দিলে সেই সময়ে ই-মেইল সেন্ড হবে। এর জন্য আর কিছু করতে হবে না।

0 মন্তব্য
0

তুমিও পছন্দ করতে পার

মতামত দিন