ওজন কমাতে রাতের খাবারে নিয়মিত করুন কাবুলি ছোলার সালাদ

কর্তৃক নাহিদ পারভীন
0 মন্তব্য 1195 ভিউজ

দিনের পর দিন গরমের মাত্রা বেড়েই চলেছে। গরমের এই অস্বস্থি থেকে বাচার জন্য সবাইকে খাবারের বিষয়ে কিছুটা সচেতন হওয়া প্রয়োজন। প্রচণ্ড গরমের সময় দুপুরে বা রাতে মসলাদার ও ভারী কোন খাবার না খাওয়াই ভালো। এছাড়া যারা ওজন কমাতে আগ্রহী, তারাও হালকা খাবার পছন্দ করে থাকেন।হালকা খাবার শরীরের জন্য সব সময় উপকারী। হালকা খাবার হিসেবে কাবুলি ছোলার সালাদ একটি অন্যতম মজার রেসিপি। কাবুলি ছোলার সালাদে ক্যালোরি বেশ কম, ফলে ডায়েট হবে শতভাগ। এছাড়া খাওয়া যাবে ভাতের সঙ্গেও। কাবুলি ছোলার সালাদ সহজেই পেট ভরাতে যেমন সক্ষম, এবং এটি স্বাস্থ্যের জন্য খুবই উপকারী। গরমের দিনে এই কাবুলি ছোলার সালাদ পেট রাখবে ঠান্ডা ফলে তীব্র গরমেও পাওয়া যাবে স্বস্তি। চলুন জেনে নেই খুব সহজেই কাবুলি ছোলার সালাদ বানানোর নিয়ম-কানুনঃ

কাবুলি ছোলার সালাদ বানানোর জন্য যে যে উপকরণ গুলো লাগবে- 

১. সেদ্ধ করা কাবুলি ছোলা  ১ কাপ
২. পেঁয়াজ ছোট কিউব ২ টেবিল চামচ
৩. আদা মিহি কুচি ২ চা চামচ
৪. ধনিয়া পাতা মিহি কুচি ২ টেবিল চামচ
৫. টম্যাটো কিউব ১ কাপ
৬. শসা কিউব ১ কাপ
৭. লেবুর রস ২ টেবিল চামচ
৮. বিট লবণ আধা চা চামচ
৯. শুকনা মরিচ ফাঁকি (পরিমান মত)
১০. ভাজা জিরার গুঁড়া আধা চা চামচ

কাবুলি ছোলার সালাদ প্রস্তুত প্রণালিঃ 

প্রথমে একটি পাত্রে সেদ্ধ করা কাবুলি ছোলার সাথে পেঁয়াজ, আদা মিহি, ধনিয়া পাতা মিহি, টম্যাটো ও শসা কিউব একসাথে ভালো করে মিশিয়ে নিতে হবে। এর পর ঝাল খাওয়ার পরিমান মত শুকনা মরিচ ফাঁকি মিশিয়ে দিতে হবে। এভাবে ১০ মিনিট রেখে দেয়ার পর পরিবেশনের সময় লেবুর রস, ভাজা জিরার গুঁড়ো এবং বিট লবণ ছিটিয়ে পরিবেশন করতে হবে এই কাবুলি ছোলার সালাদ। মনে রাখতে হবে বানানো সালাদটি বেশিক্ষণ রেখে দিলে পেঁয়াজ ও টম্যাটোর কারনে গন্ধ পরিবর্তন হয়ে যেতে পারে। তাই যত দ্রুত সম্ভব কাবুলি ছোলার সালাদ খেয়ে ফেলতে হবে।

বিদ্রঃ কাবুলি ছোলার সালাদ খাবারটি পেট ভরাতে সক্ষম। ক্যালোরি কম হওয়ার কারনে যে কেউ খেতে পারবেন সহজেই। এছাড়া গরমের দিনে পেট রাখবে ঠান্ডা, এবং শরীরের এনে দেবে স্বস্তি।

0 মন্তব্য
0

তুমিও পছন্দ করতে পার

মতামত দিন