আনুষ্ঠানিকভাবে বন্ধ হচ্ছে গুগলের ইনবক্স বাই জিমেইল

কর্তৃক মাহমুদুল হাসান
0 মন্তব্য 842 ভিউজ

অনলাইনে তথ্য আদান-প্রদানের জন্য যাঁরা গুগলের জিমেইল ব্যবহার করেন, তাঁরা বেশ কিছু নতুন ফিচার পেয়েছেন। যা আগের জিমেইল থেকে অনেকটাই নতুন। অন্যান্য ইমেইল ব্যবহারকারীদের থেকে জিমেইলকে আলাদা করার জন্য নতুন এই ফিচার গুলো আনা হয়েছিলো। এসব ফিচার এসেছে গুগলের ইনবক্স বাই জিমেইল নামের একটি সেবা থেকে। সম্প্রতি জিমেইলকে আরো বেশি গুরুত্ব দিতে ইনবক্স সেবাটি বন্ধ করে দেওয়ার ঘোষণা দিয়েছে গুগল। আগামী ২ এপ্রিল থেকে সেবাটি আনুষ্ঠানিকভাবে বন্ধ হয়ে যাবে। যাঁরা আগে থেকে ইনবক্স সেবাটি ব্যবহার করে আসছেন, তাঁদেরকে জিমেইল ব্যবহারের পরামর্শ দিয়েছে গুগল।

২০১৪ সালে ইনবক্স বা জিমেইল অ্যাপটি চালু করে গুগল। এটি মূলত তাদের উপযোগী করে তৈরি করা হয়েছিল, যাঁদের প্রতিদিন কাজের ক্ষেত্রে অনেক ইমেইল আসে। ইনবক্স ফিচারটিতে স্বয়ংক্রিয় ভাবে উত্তর লেখা, বান্ডেল তৈরি করা প্রভৃতি সুবিধা রয়েছে। এর ফলে কাজের ক্ষেত্রে খুব সহজেই ইমেইলে উত্তর দেয়া যেতো। গত কয়েক সপ্তাহ ধরে গুগল তাদের ইনবক্স অ্যাপটিকে নতুন করে আর ডাউনলোড করতে দিচ্ছে না। গুগল প্লে স্টোরে একে ঠিকমতো খুঁজে পাওয়া যাচ্ছে না। ওই অ্যাপ থেকে স্মার্ট রিপ্লে, নাজ, ইনলাইন অ্যাটাচমেন্টের মতো সেবা জিমেইলে এসেছে।

এর আগে গুগল আগামী মাস থেকে তাদের সামাজিক যোগাযোগের সাইট গুগল প্লাস বন্ধ করার ঘোষণা দিয়েছিল। এখন একই সঙ্গে ইনবক্স বাই জিমেইলকেও বিদায় দেয়া হচ্ছে। ইনবক্স ফিচারটি গত বছরেই বন্ধ করে দেওয়ার ঘোষণা এসেছিল। তবে কবে থেকে বন্ধ হবে তার নির্দিষ্ট কোন তারিখ জানানো হয়নি। যাঁরা এখন পর্যন্ত ইনবক্স সেবাটি ব্যবহার করছেন, তাঁরা এই অ্যাপের মধ্যে বন্ধ হয়ে যাওয়ার ঘোষণাটি নোটিফিকেশন হিসেবে দেখতে পাচ্ছেন।

0 মন্তব্য
0

তুমিও পছন্দ করতে পার

মতামত দিন