বাংলা ভাষায় অ্যাডসেন্স- আনুষ্ঠানিক উদ্বোধন ৪ ডিসেম্বর

0
97
বাংলা ভাষায় অ্যাডসেন্স

আগামী ৪ ডিসেম্বর বাংলা ভাষায় অ্যাডসেন্সের আনুষ্ঠানিক উদ্বোধন করবে গুগল। ঢাকার একটি পাঁচ তারকা হোটেলে এই উদ্বোধন অনুষ্ঠান সম্পন্ন হবে বলে নিশ্চিত করেছেন গুগলের সিঙ্গাপুর অফিসের আঞ্চলিক ব্যবস্থাপক আহমেদ শাহ নেওয়াজ। এর ফলে বাংলা ভাষার ওয়েবসাইটে গুগল তাদের বিজ্ঞাপন প্রদর্শন করবে। বাংলা ভাষায় অ্যাডসেন্স চালু হওয়ার ফলে অনলাইন আয়ে নতুনমাত্রা যুক্ত হবে বলে আশা করা যাচ্ছে। বাংলাদেশ, ভারতসহ বিভিন্ন দেশে বাংলা ভাষার ব্যবহার ব্যাপকভাবে বৃদ্ধি পাওয়ার কারনে চলতি বছরের ২৬ সেপ্টেম্বর বাংলা ভাষার ওয়েবসাইটে গুগল অ্যাডসেন্স চালু করার ঘোষণা দেয় গুগল।

গুগল অ্যাডসেন্সের মাধ্যমে যে কেউ অর্থ আয় করতে পারে। বর্তমানে বিশ্বের প্রায় দেড় কোটিরও বেশি ওয়েবসাইটে গুগল অ্যাডসেন্স ব্যবহার করা হচ্ছে। গুগল তাদের স্পিচ-টু-টেক্সটে বাংলা ভাষা সহ নতুন ৩০টি ভাষা যোগ করেছে। এর ফলে খুব সহজেই বাংলায় উচ্চারণ করে টাইপ করার পাশাপাশি উচ্চারণ করে গুগল সার্চ ইঞ্জিনে যে কোনো কিছু খোঁজা যাবে।

সমগ্র পৃথিবীতে গুগল অ্যাডসেন্স একটি বিজ্ঞাপন প্রচার প্রোগ্রাম হিসেবে পরিচিত। যার মাধ্যমে ব্যবহারকারীরা তাদের ওয়েবসাইটে কিছু শর্তসাপেক্ষে গুগল নির্ধারিত বিজ্ঞাপনের মাধ্যমে অর্থ উপার্জন করতে পারবে। গুগল অ্যাডসেন্স বিজ্ঞাপন প্রদর্শনের মাধ্যমে বিজ্ঞাপনদাতাদের কাছ থেকে প্রাপ্ত অর্থের কনট্যান্টের ক্ষেত্রে ৬৮ শতাংশ এবং সার্চের ক্ষেত্রে ৫১ শতাংশ ওয়েবসাইটের মালিককে প্রদান করে থাকে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here