ফেসবুকের গ্রুপ নিয়ে কঠোর অবস্থানে ফেসবুক

facebook-group

সম্প্রতি ফেসবুকের ফোরামে অনেক গ্রুপের অ্যাডমিন ও সাবেক সদস্যরা ফেসবুকের কাছে অভিযোগ করছেন যে গ্রুপ থেকে কাউকে কিছু না বলে হঠাৎ করে সদস্য কমিয়ে দেয়া হচ্ছে। অনেকের মতে বিষয়টিতে ফেসবুক সরাসরি যুক্ত বলে মনে করছেন। ইন্টারনেটভিত্তিক গুজব প্রতিরোধকারী মার্কিন ওয়েবসাইট স্নোপস জানিয়েছে, ১৩ জানুয়ারি থেকে ফেসবুকের নতুন নীতিমালা কার্যকর হয়েছে। আগামী ১০ ফেব্রুয়ারি পর্যন্ত কোনো গ্রুপে যুক্ত হতে চাইলে তা দেখতে পাবেন ব্যবহারকারী। অর্থাৎ, ইনভাইটেড তালিকা থেকে গ্রুপে যুক্ত হওয়ার জন্য ২৮ দিন সময় দিয়েছে ফেসবুক। এর মধ্যে কোনো গ্রুপে যুক্ত না হলে ওই গ্রুপ থেকে বাদ দেওয়া হবে। এতে ওই গ্রুপের পোস্ট আর নিউজ ফিডে দেখানো হবে না।

প্রযুক্তিবিষয়ক ওয়েবসাইট সোশ্যাল মিডিয়া টুডের এক প্রতিবেদনে বলা হয়েছে, ফেসবুক তাদের নতুন নীতিমালায় গ্রুপের নিষ্ক্রিয় সদস্যদের বিরুদ্ধে ব্যবস্থা নিচ্ছে। নতুন ওই নীতিমালায় ফেসবুক ‘কিকড আউট’ শব্দটি ব্যবহার করেছে। নতুন নীতিমালা অনুযায়ী, ফেসবুকে কোনো বন্ধু চাইলে কাউকে আর সরাসরি কোনো ফেসবুক গ্রুপে যুক্ত করতে পারবে না। এর বদলে ফেসবুক বন্ধুদের গ্রুপে সদস্য হওয়ার জন্য আমন্ত্রণ করতে পারবে। যতক্ষণ পর্যন্ত ওই বন্ধু সে আমন্ত্রণ গ্রহন করে গ্রুপে যুক্ত হবেন, ততক্ষণ পর্যন্ত তাঁকে ওই ফেসবুক গ্রুপের সদস্য হিসেবে ধরা হবে না। তাঁকে সম্ভাব্য গ্রুপে সদস্য হিসেবে ‘ইনভাইটেড’ তালিকায় রাখা হবে।

এর আগে যাঁদের বন্ধুরা ফেসবুকের কোনো গ্রুপে যুক্ত করেছেন কিন্তু তিনি সে গ্রুপে যাননি এবং নিউজ ফিডে পোস্ট দেখেছেন, তাঁদেরও গ্রুপ থেকে বাদ দেওয়া হবে এবং ইনভাইটেড তালিকায় যুক্ত হবে। এর ফলে অনেক গ্রুপে সদস্যসংখ্যা কমে যাবে। এ কারণে অনেক গ্রুপের অ্যাডমিনরা উদ্বেগ প্রকাশ করছেন। অনেকেই গ্রুপ থেকে সরে গেলে তা বুঝতে পারবেন না। অনেকেই মনে করছেন, ফেসবুকের কোনো নিরাপত্তাত্রুটির কারণে এমনটা হয়েছে। আসলে ফেসবুকের নীতিমালায় নতুন কিছু পরিবর্তন আনা হয়েছে।

মাহমুদুল হাসান

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *