পরিবর্তন আসছে গুগল অ্যালগরিদমে

google-algorithm-2017

বিশ্বের সবচেয়ে বড় ও জনপ্রিয় সার্চ ইঞ্জিন গুগল সম্প্রতি তাদের অ্যালগরিদমে বড় পরিবর্তন আনার ঘোষণা দিয়েছে। নতুন এই অ্যালগরিদম এমনভাবে সাজানো হবে যেখানে ‘ভুয়া খবরের’ কোনো লিঙ্ক অনুসন্ধানী ফলাফলের প্রথমে দেখাবে না। মিথ্যা, ভ্রান্তিমূলক, আপত্তিমূলক খবর ও নিবন্ধগুলো লুকিয়ে ফেলার ব্যবস্থা করবে নতুন এই অ্যালগরিদম। তবে এসব খবরগুলো সার্চ অপশন থেকে মুছে ফেলা হবে না। বরং তার বদলে এগুলোকে ‘নিম্নমানের’ খবর বা নিবন্ধ বলে চিহ্নিত করে সেগুলোকে অনুসন্ধানী ফলাফলের সবার নীচে পাঠিয়ে দেওয়ার ঘোষণা দিয়েছেন গুগলের প্যারেন্ট কোম্পানি অ্যালফাবেট ইনকর্পোরেশন।

২০১৬ সালে আমেরিকার প্রেসিডেন্ট নির্বাচনের সময় ছড়িয়ে পড়া বিভিন্ন ভুয়া খবরের কারণেই এটি মূলত করা হচ্ছে এমনটা করার উদ্যোগ নিয়েছে প্রতিষ্ঠানটি। গুগলের সার্চ বিভাগের ভাইস প্রেসিডেন্ট প্রকৌশলী বেন গোমেজ জানান এটি তাদের মোট ট্রাফিকের মাত্র এক চতুর্থাংশ। তবে এটি বড় প্রশ্ন নয়, বরং বড় প্রশ্ন হচ্ছে এগুলো নিয়ন্ত্রণ করা। তার মতে এটা কোনো সমস্যা নয়, ইতিমধ্যে পদক্ষেপ নেয়া হয়ে গেছে খুব শিগ্রই এটা শুন্যে নেমে আসবে।

উল্লেখ্য যে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচন নিয়ে গুগলের পাশাপাশি সামাজিক যোগাযোগ মাধ্যম ফেইসবুকেও সবচেয়ে বেশি ভ্রান্তিমূলক খবর ছড়িয়েছিল।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here