খাবারের জন্য নতুন স্মার্ট অ্যাপ “আংকেল জিম্মি’স থাম্বস অ্যাপ”

0
57
নতুন স্মার্ট অ্যাপ

অস্ট্রেলিয়ার একদল প্রযুক্তিবিদ নিয়ে এসেছেন স্বাস্থ্যকর খাবারের জন্য নতুন স্মার্ট অ্যাপ। অ্যাপটিতে টাচ করতেই, জানা যাবে খাবারে ঝুঁকির মাত্রা। খাবারের জন্য এই নতুন স্মার্ট অ্যাপটির নাম দেয়া হয়েছে “আংকেল জিম্মি’স থাম্বস অ্যাপ”। যে কোন স্মার্ট ফোনে আংকেল জিম্মি’স থাম্বস নতুন স্মার্ট অ্যাপটি ইন্সটল করে খাবারের বার কোডের ছবি তুললেই জানা যাবে খাবারটি কতটুকু স্বাস্থ্যকর।

বিনা মূল্যে যে কেউই এই অ্যাপটি ব্যবহার করতে পারবেন বলে জানান অ্যাপের প্রধান নির্বাহী কর্মকর্তা গ্রাহাম বিদস্ট্রাপ। তার মতে মানুষের স্বাস্থ্যের কথা ভেবেই ধারণাটি তার মাথায় আসে। তিনি আশা করেন, মানুষ স্বাস্থ্যকর খাদ্যাভাস গড়ে তুলতে অ্যাপটি ব্যবহার করবে। এর ফলে যেসব খাবার বা পানীয়তে অস্বাস্থ্যকর চিনির পরিমাণ বেশি, তা থেকেও দূরে থাকা সম্ভব হবে। অনেকের মতে শিশুদের মধ্যে স্বাস্থ্য সচেতনতা গড়ে তোলা বেশি জরুরি। স্বাস্থ্য সম্মত জীবন-যাপন ও স্বাস্থ্যকর খাবার বাছাইয়ের বিষয়টি শিশুদের দিয়ে শুরু করা উচিত, কারণ তারাই ভবিষ্যত। তাদেরকে এ বিষয়ে সতর্ক করা সবার দায়িত্ব।

তবে দূরবর্তী আদিবাসী জনগোষ্ঠীর জন্য অ্যাপটি তৈরি করা হলেও, নেটওয়ার্ক আর স্মার্টফোন হাতের নাগালের মধ্যে না থাকায়, স্বাস্থ্যকর খাবারের প্রচারের এ উদ্যোগের সফলতা নিয়ে সীমাবদ্ধতার আশঙ্কা করছেন প্রযুক্তিবিদরা।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here