বিচিত্র জরিমানার ফুটবল বিশ্বকাপ

0
60
money-punishment

সদ্য শেষ হওয়া রাশিয়া বিশ্বকাপ ফুটবল ইতিহাসের আলোচনায় উঠে এসেছেন। ২০বছর পর ফ্রান্স কাপ নেয়া ছাড়াও রয়েছে আরও অনেক চমক। মাঠে অখেলোয়াড়সুলভ আচরণ করলে ফুটবলারদের জরিমানা গুনতে হয় বিশ্ব ফুটবল সংস্থা ফিফার পক্ষ থেকে। এবারে রাশিয়া বিশ্বকাপেও তার ব্যাতিক্রম ঘটেনি।

অনুমোদনহীন মোজা পরার জন্য সুইডেনের দুই ফুটবলার অধিনায়ক আন্দ্রেয়াস গ্রাঙ্কভিস্ত ও গুস্তাভ সভেনসেনকে জরিমানা গুনতে হয়েছে। রাশিয়া বিশ্বকাপে ফিফার এই বিচিত্র ধরনের জরিমানা নিয়ে হয়েছে তুমুল আলোচনা। নিজেদের অফিশিয়াল মোজা অ্যাডিডাসের নিচে ‘ট্রুসক্স’ পরে মাঠে নেমেছিলেন গ্রাঙ্কভিস্ত ও সভেনসন। ২০১০ সালে যুক্তরাষ্ট্রের ফুটবলার ও কোচ জিম চেরনেস্কি এই বিশেষ ধরনের মোজা প্রস্তুত করেন। এই মোজা ফুটবলারদের বুটকে পায়ের সঙ্গে আরও বেশ ভালোভাবে আঁটসাঁট রাখতে সাহায্য করে। কিন্তু এই মোজা অফিশিয়াল মোজা না হওয়ার কারনে গ্রাঙ্কভিস্ত ও সভেনসনকে ৭০ হাজার সুইস ফ্রাঁ জরিমানা করেছে ফিফা।

অফিশিয়াল-মোজা

জরিমানার কবল থেকে মুক্তি পায়নি আর্জেন্টিনা, কলম্বিয়া ও মরক্কো। খেলোয়াড়দের বিশৃঙ্খলার জন্য ১৫ হাজার সুইস ফ্রাঁ করে জরিমানা গুনতে হবে এই তিন দেশকে। তবে জরিমানা দেওয়ায় আর্জেন্টিনা ছাপিয়ে গেছে বাকিদের। ক্রোয়েশিয়ার কাছে ৩-০ গোলে হারের দিন স্টেডিয়ামে এক ক্রোয়াট–সমর্থকের ওপর চড়াও হয়েছিল কিছু উগ্র আর্জেন্টিনা–সমর্থক। এ জন্য ১ লাখ ৫ হাজার ডলার জরিমানা গুনতে হবে দেশটির ফুটবল অ্যাসোসিয়েশনকে (এএফএ)। এ নিয়ে টানা দ্বিতীয় বিশ্বকাপে সবচেয়ে বেশি জরিমানা দিতে হচ্ছে আর্জেন্টিনাকে।

আলবেনিয়ান ইগলের ভঙ্গিতে গোল উদ্‌যাপন করেছিলেন সুইজারল্যান্ডের গ্রানিত জাকা ও জাদরান শাকিরি। মূলত সার্বিয়ার দর্শকদের উদ্দেশ্য করা হয়েছে। ফিফা তাঁদের নিষিদ্ধ করতে গিয়েও শেষ পর্যন্ত এ দুই খেলোয়াড়কে দুই ম্যাচ নিষেধাজ্ঞার সঙ্গে জরিমানা করা হয়েছে ১০ হাজার সুইস ফ্রাঁ।

আলবেনিয়ান-ঈগল-ভঙ্গিতে-গোল-উদযাপন

ক্রোয়েশিয়ার এক ফুটবলার ফিফার স্পনসরদের বাইরের একটি প্রতিষ্ঠানের পানীয় নিয়ে মাঠে ঢুকে পড়ায় তাঁকেও ৭০ হাজার সুইস ফ্রাঁ জরিমানা করেছে ফিফা। এবারের বিশ্বকাপে জরিমানা করা হয়েছে দর্শকদেরও। রাশিয়ার এক সমর্থক নতুন-নাৎসি মতবাদের ব্যানার নিয়ে স্টেডিয়ামে ঢোকায় তাঁকে জরিমানা গুনতে হয়েছে। এ ছাড়া দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় সার্বিয়ার জাতীয়তাবাদের প্রতীক নিয়ে স্টেডিয়ামে ঢোকার জন্যও জরিমানা গুনতে হয়েছে অনেক ফুটবলপ্রেমীদের। মজার ব্যাপার হল ফুটবল ম্যাচে কোনো সমর্থকের অসদাচরণের জন্য জরিমানা গুনতে হয় ওই দেশের ফুটবল ফেডারেশনকে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here