চীনের উইচ্যাটকে নিষিদ্ধ করল রাশিয়া

WeChat_photo_logo
WeChat_photo_logo

সম্প্রতি রাশিয়ায় নিষিদ্ধ করা হয়েছে চীনের মেসেজিং অ্যাপ্লিকেশন উইচ্যাটকে। উইচ্যাট হল চীনের সর্ববৃহৎ প্রযুক্তি প্রতিষ্ঠান টেনসেন্টের অনলাইনে বার্তা আদান-প্রদানকারী অ্যাপ্লিকেশন অ্যাপ। বর্তমানে উইচ্যাটের রয়েছে প্রায় ৯০ কোটি ব্যবহারকারী।

রাশিয়ার রাজধানী মস্কোর তথ্য ও যোগাযোগ নিয়ন্ত্রক সংস্থা সম্প্রতি  উইচ্যাটকে তাদের নিষিদ্ধ ওয়েবসাইটের তালিকায় যুক্ত করেছে। রাশিয়ার রাষ্ট্রীয় সংবাদ সংস্থা তাস এক সংবাদ সূত্রে জানাযায় অনলাইনে বার্তা আদান-প্রদানকারী প্রতিষ্ঠান হিসেবে নিবন্ধনের জন্য যে প্রয়োজনীয় আইনি পদক্ষেপগুলো মেনে চলতে হয়,তা পূরণে  করতে ব্যর্থ হয়েছে উইচ্যাট।

চীনের প্রযুক্তি প্রতিষ্ঠান টেনসেন্ট থেকে জানানো হয় উইচ্যাট পরিস্থিতি সম্পর্কে রাশিয়ার কর্তৃপক্ষের সাথে তারা আলোচনা চালিয়ে যাচ্ছেন। এর আগে রাশিয়ার তথ্য ও যোগাযোগ নিয়ন্ত্রক সংস্থা লাইন (এলএন) ব্ল্যাকবেরি এবং ইমো অ্যাপকেও নিষিদ্ধ করেছে। এছাড়া পেশাদারদের জন্য সামাজিক নেটওয়ার্ক লিংকড–ইনও রাশিয়ায় নিষিদ্ধ রয়েছে।

রাশিয়ান কর্তৃপক্ষ ক্রমবর্ধমান ইন্টারনেটকে রাজনৈতিক হুমকি হিসেবে দেখছে এবং নিজ দেশের নাগরিকদের তথ্য যাতে অন্য দেশে চলে না যায়, এই বিষয়ে বর্তমানে বেশ গুরুত্ব দিচ্ছে রাশিয়া সরকার।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here